হরতাল বেড়েছে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত : চুয়াডাঙ্গা ছাত্রদলের ঝটিকা মিছিল

 

স্টাফ রিপোর্টার: অবরোধের মধ্যে দেশব্যাপি টানা ৭২ ঘণ্টার হরতাল শেষ না হতেই শুক্রবার ভোর ৬টা পর্যন্ত তা বাড়ানো হয়েছে। আজ ভোর ৬টায় পূর্বঘোষিত হরতাল শেষ হওয়ার কথা ছিলো। এ কর্মসূচি শেষ হওয়ার আগেই মঙ্গলবার ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয় ২০ দলীয় জোট। জোটের পক্ষে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এক বিবৃতিতে হরতালের সময়সীমা বাড়ানোর এ ঘোষণা দেন। বিবৃতিতে চলমান অবরোধ-হরতাল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করতে জোটের নেতাকর্মীসহ দেশবাসীকে খালেদা জিয়ার পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানানো হয়। দেশব্যাপী ক্রসফায়ারের মাধ্যমে অসংখ্য নেতাকর্মীকে হত্যা, গুলি করে অসংখ্য নেতাকর্মীকে পঙ্গু, আহত ও গ্রেফতার, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধার, বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ ও কুক্ষিগতকরণ, সাংবাদিক নির্যাতন ও সংবাদমাধ্যম নিয়ন্ত্রণ, জনগণের মৌলিক ও মানবাধিকার প্রতিষ্ঠার দাবি, ২০ দলীয় জোটের সিনিয়র নেতা ও সব রাজবন্দির মুক্তির দাবিতে এবং এখনও পর্যন্ত অবৈধ সরকার গণদাবির প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করায় হরতাল বর্ধিত করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

সালাহ উদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রীয় বাহিনীগুলোকে অবাধে হত্যার লাইসেন্স প্রদান করেও গণতন্ত্রকামী মানুষের ন্যায্য আন্দোলনকে নস্যাৎ করতে ব্যর্থ হয়ে প্রধানমন্ত্রী এখন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিভিন্ন কায়দায় হত্যার ষড়যন্ত্র করছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে এককালের মোটর শ্রমিক ও চোখ উপড়ানো পার্টির সদস্য নৌমন্ত্রী শাজাহান খান সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় প্রকাশ্যে খালেদা জিয়ার আবাসস্থলের বিদ্যুত, গ্যাস, পানির লাইন কেটে দেয়ার এবং খাবার বন্ধ করে দেয়ার ঘোষণা দেন। জাতি অবাক বিস্ময়ে দেখল তার প্রত্যেকটি কথার বাস্তবায়ন করেছে সরকার। বিস্মিত হয়েছি সোমবার সেই মন্ত্রীর নেতৃত্বে অবরুদ্ধ খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে হামলা করার মহড়া দেয়া হয়েছে।

এদিকে চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মুনজুরুল জাহিদ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছেন, হরতালের সমর্থনে ঝটিকা মিছিল বের করা হয়। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে থেকে মিছিলটি বের হয়ে কোর্টমোড় ঘুরে পুনরায় প্রেসক্লাবের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশে চুয়াডাঙ্গা পৌর ছাত্রদল সাবেক সংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম সুমন সভাপতিত্ব বক্তব্য রাখেন- জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মুনজুরুল জাহিদ। তিনি বলেন, বেগম খালেদা জিয়ার গণতন্ত্র মুক্তি আন্দোলনের বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে যেমন খালেদা জিয়াসহ ৫৬ জন অফিস স্টাফদের দীর্ঘদিন খাবার না খেতে দেয়ার জন্য তীব্র সমালোচনা করেন। সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গাতে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান, দোকানপাট, যানবাহনসহ সকল প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য আহ্বান জানান। বেগম খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদুসহ সকল নেতাকর্মীকে অত্যাচারের উদ্দেশে বিভিন্ন মামলা দিয়ে রিমান্ডে নেয়া হচ্ছে। যা দেশের অপামর জনতার সামনে পরিষ্কার। এ অপশক্তিকে নির্মূল করার লক্ষ্যে জেলা ছাত্রদল বেগম খালেদা জিয়ার আন্দোলনকে সফল করার জন্য আহ্বান জানানিয়ে আজ বুধ ও বৃহস্পতিবার হরতাল সফল করার আহ্বান জানান। সমাবেশটি পরিচালনা করেন জেলা ছাত্রদলের সদস্য তৌহিদুজ্জামান তৌহিদ।