চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের দু পক্ষের পৃথক বিক্ষোভ মিছিল ও সমাবেশ

ঝিনাইদহে ঝটিকা মিছিল থেকে দুজনকে গ্রেফতার করেছে পুলিশ

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ছাত্রদলের দু অংশ পৃথক স্থানে মিছিল ও সমাবেশ করেছে। ঝিনাইদহে গতকালও অবরোধের সমর্থনে ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদসহ মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল থেকে দুজনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

           এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বেগম খালেদা জিয়াকে গুলশানে কার্যালয়ে অবরুদ্ধ করে রাখা, পুলিশ কর্তৃক দেশব্যাপি বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ও জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাসসহ সকল গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে চলমান অবরোধের সমর্থনে বিক্ষোভ মিলিছ ও সমাবেশ করে। গতকাল শুক্রবার বিকেল ৩টার দিকে চুয়াডাঙ্গা সরকারি কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে সাহিত্য পরিষদ চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশে চুয়াডাঙ্গা সদর উপজেলা ছাত্রদলের সভাপতি মাসুদুল হক মাসুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শামীম হাসান টুটুল। উপস্থিত ছিলেন সরকারি কলেজ ছাত্রদলের সভাপতি আশিকুল হক, সাধারণ সম্পাদক ওয়ালিদ হাসান, চুয়াডাঙ্গা পৌর ছাত্রদল সভাপতি ইমরান মহলদার রিন্টু, যুগ্ম সম্পাদক রাকিবুল হাসান রাকিব, শমসের আহম্মেদ, সদর উপজেলা ছাত্রদল নেতা ফয়সাল আহামেদ বিদ্যুত প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, বেগম খালেদা জিয়াকে গুলশানে কার্যালয়ে অবরুদ্ধ করে রাখা দেশব্যাপি রাষ্ট্রীয় সন্ত্রাস চরম আকার ধারণ করা, পুলিশ কর্তৃক ২০ দলীয় নেতাকর্মীদেরকে বিচার বহির্ভূতভাবে হত্যা করে এ স্বৈরাচারি সরকার দেশ এক দলীয় শাসন কায়েম করেছে। ছাত্রদল নেতারা বলেন, আজ দেশব্যাপি এ বাকশালীদের বিরুদ্ধে সাধারণ মানুষ জেগে উঠেছে। অচিরেই এ স্বৈরাচারি সরকারকে এদেশের গণতন্ত্রকামী মানুষ ক্ষমতার মসনদ থেকে টেনেহেঁচড়ে নামিয়ে আনবে। নেতারা অবিলম্বে জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাসসহ জেলাব্যাপি গ্রেফতারকৃত সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবি জানান। সকলের গণতান্ত্রিক অধিকার শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশে বাধা না দিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান এবং নিজ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে সংবাদপত্রে কটূক্তিপূর্ণ বক্তব্য না দেয়ার জন্য জেলা ছাত্রদলের সকল নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

অপরদিকে জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মুনজুরুল জাহিদ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছেন, সাবকে সংসদ সদস্য চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুসহ সকল বন্দি সকল নেতাকর্মীদেরকে মুক্তির দাবিতে ও চলমান আন্দোলনে এক সমাবেশ করেছে। সমাবেশে পৌর ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম সুমনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মুনজুরুল জাহিদ। সমাবেশটি পরিচালনা করেন জেলা ছাত্রদলের সদস্য তৌহিদুজ্জামান তৌহিসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বেগম খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদু, চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক সোহলে আহামেদ মালিক সুজন, তানভীর হোসন রাজিব, সদস্য আহসান হাবিব মামুন, ফাত্তা উজ্জামান বাদশা, পারভেজ মহলদার, সাজিদ হাসান মালিক সজিব, মাসুদ রানা, মানিক, ডালিমসহ সকল বন্দী নেতাদের মুক্তির দাবি জানান। অবরুদ্ধ গণতন্ত্র মুক্তি আন্দোলনের বিজয়ের মধ্য দিয়ে জনগণের ভোটাধিকার, মৌলিক অধিকার, বাক-ব্যক্তি স্বাধীনতা ও সু-শাসনের অধিকার প্রতিষ্ঠিত করতে দেশের সর্বস্তরের জনগণ বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ বিজয় নিশ্চিত করতে হবে।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছে, ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ সমর্থনে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। গতকাল শুক্রবার সকাল ৭টার দিকে শহরের চাকলাপাড়া থেকে জেলা বিএনপির ব্যানারে ঝিনাইদহ-যশোর মহাসড়কে মিছিল করে তারা। এদিকে নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের দু নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করে। আটকদের মধ্যে বিএনপির ১ ও জামায়াতের ১ কর্মী রয়েছেন।

ঝিনাইদহের পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, নাশকতার অভিযোগে জেলার মহেশপুর ও হরিণাকুণ্ডু উপজেলা থেকে দুজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে থানায় নাশকতার অভিযোগ রয়েছে। এছাড়া অবরোধে জেলার গণপরিবহনে কিছুটা প্রভাব পড়লেও স্বাভাবিক রয়েছে ট্রাক চলাচল। এছাড়া সকাল থেকে জেলায় কোনো প্রকার নাশকতা খবর পাওয়া যায়নি। যে কোনো নাশকতা এড়াতে গুরুত্বপুর্ণ স্থানগুলোতে কঠোর পুলিশি নিরাপত্তা লক্ষ্য করা গেছে।