হরতালের কারণে আবারো পেছালো এসএসসি পরীক্ষা

স্টাফ রিপোর্টার: হরতালের কারণে এসএসসির ৩য় ও ৪র্থ দিনের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে। ৮ ফেব্রুয়ারির পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি শুক্রবার এবং ১০ ফেব্রুয়ারির পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার বিকেল ৪টায় চট্টগ্রাম সার্কিট হাউজে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ জরুরি সংবাদ সম্মেলনে পরীক্ষার নতুন এ তারিখ ঘোষণা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, গত শুক্রবারের পরীক্ষা সকাল ৯টা ও গতকাল শনিবারের পরীক্ষা ১০টায় শুরু হবে। পরীক্ষা পেছানোর বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা আমাদের শিক্ষার্থীদের জীবন বিপন্ন হতে দিতে পারি না। এজন্য আবারো পরীক্ষার তারিখ পিছিয়ে দেয়া হয়েছে। আজ রোববার সকালে আট সাধারণ বোর্ডে ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র; মাদরাসা বোর্ডে আরবি প্রথম পত্র এবং কারিগরি বোর্ডে গণিত-২ (১৯২৩) ও গণিত-২ (৮১২৩) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিলো।

আর ১০ ফেব্রুয়ারি আট সাধারণ বোর্ডে ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র; মাদরাসা বোর্ডে আরবি দ্বিতীয়পত্র এবং কারিগরি বোর্ডে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-২ (সৃজনশীল) ও সামাজিক বিজ্ঞান-২ (৮১২৪, সৃজনশীল/সাধারণ) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিলো।

বিএনপি-জামায়াত জোটের হরতালে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেয়া হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই চলতি ২০১৫ সালের এসএসসির ২য় পরীক্ষা শেষ হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত বাংলা ২য়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছরে কারাগার থেকে কোনো পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে না বলে জানিয়েছে চুয়াডাঙ্গা জেলা কারাগার কর্তৃপক্ষ। জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন ও দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান উপজেলার সবকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা জানান, চলতি বছরে এসএসসিতে দামুড়হুদা পাইলট হাইস্কুল, দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় এ ৪টি কেন্দ্র থেকে উপজেলার ২৯টি মাধ্যমিক বিদ্যালয়ের মোট ২ হাজার ১৭১ জন শিক্ষার্থীর মধ্যে ৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। এছাড়া দাখিলে দামুড়হুদা ডিএস দাখিল মাদরাসা ও কার্পাসডাঙ্গা ফাজিল মাদরাসা এ ২টি কেন্দ্র থেকে ১১টি মাদরাসার মোট ৪৮২ জন শিক্ষার্থী অংশ নেয়। তবে কোনো পরীক্ষার্থী বহিষ্কার হয়নি।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের সদর উপজেলার ডাকবাংলা উত্তর নারায়ণপুর এসএসসির বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসাক মো. শফিকুল ইসলাম। এ কেন্দ্রে ১৬টি স্কুলের ৯৪৪ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করছে। সহকারী কেন্দ্রসচিব জীবন কুমার দে জানান, শান্তিপূর্ণভাবে পরীক্ষা চলছে। প্রশাসনের কড়া নিরাপত্তা আছে কেন্দ্রের আশপাশে। কোনো অপ্রীতিকার ঘটনা ছাড়ায় বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা শেষ হয়েছে।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী জানান, বাংলা ১ম ও ২য় পত্রের পরীক্ষা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নাছিমা খাতুন বলেন, এসএসসির ১ম ও ২য় দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। বাকি পরীক্ষা শান্তিপূর্ণভাবে যাতে সম্পন্ন করতে পারে সে জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।

ভ্রাম্যমাণ/কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা এসএসসি ও দাখিল পরীক্ষায় দ্বিতীয় দিনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। গতকাল শনিবার সকালে কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় ও ইসলামিয়া ফাজিল (বিএ) মাদরাসা কেন্দ্র পরিদর্শন করেন এবং সার্বিক খোঁজখবর নেন। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তাহের মো. সামসুদ্দিন, হলসুপার মাও. নুরুল আমিন, রুহুল আমিন, কেন্দ্রসচিব মোহাম্মদ আলী ও সহিদুল ইসলাম।