২০ দলীয় জোটের লাগার অবরোধের মধ্যে চলেছে হরতাল

স্টাফ রিপোর্টার: বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা লাগাতার অবরোধের বুধবার ছিলো ৩০তম দিন। অবরোধের পাশাপাশি চলছে হরতাল। গতকাল বুধবার সকাল ৬টায় ৭২ ঘণ্টা হরতাল শেষে আবার শুরু হয়েছে ৩৬ ঘণ্টার হরতাল। হরতাল শেষ হবে আজ সন্ধ্যা ৬টায়। তবে অবরোধ অব্যাহত থাকবে বলে জানা গেছে। বুধবার অবরোধ-হরতালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ১০টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ভাংচুর করেছে ৫টি যানবাহন।

২০ দলীয় জোট আহুত হরতাল চুয়াডাঙ্গায় ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। এ দিন সকাল থেকে চুয়াডাঙ্গার থেকে দূরপাল্লার কিছু যানবাহন চলাচল করতে দেখা যায়। আভ্যন্তরীণ রুটেও যান চলাচল স্বাভাবিক ছিলো। এছাড়া শহরে হালকা যানবাহন চলাচলও করেছে। এছাড়া শহরের অধিকাংশ দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খেলা রয়েছে। তবে হরতালে পক্ষে-বিপক্ষে কোনো পিকেটিং মিছিল হয়নি। বুধবার গাজীপুর জেলা পুলিশ লাইনস এলাকায় ঢাকা-গাজীপুর সড়কের নলজানীতে বলাকা পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পাঁচ যাত্রী দগ্ধ হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পতাকাবাহী একটি গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। দুপুর সোয়া ১টার দিকে গাড়িটি লক্ষ্য করে ককটেল হামলা হলেও এতে কেউ হতাহত হননি। এ ঘটনার পর স্থানীয় লোকজন দুজনকে আটক করে পুলিশে সোপর্দ করে। প্রায় একই সময় শাহবাগে জাতীয় সম্প্রচার কেন্দ্রের সামনের রাস্তায় দুটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন বেগম বাজার রোডে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। চাঁনখারপুলে ৪টি ককটেল বিস্ফোরণ ঘটে। এর আগে মিরপুরে একটি যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গতকাল বুধবার সকালে রাজধানীর ডেমরার রানীমহল এলাকায় আওয়ামী ওলামা লীগের ডেমরা থানা কার্যালয়ে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। শাজাহানপুর এলাকায় পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপের সময় গুলিতে আহত হন কাওসার নামে এক ব্যক্তি। বিকালে বুয়েট এলাকায় ঝটিকা মিছিল বের করলে আহসান উল্লাহ হলের ছাত্ররা দুজনকে ধরে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে। এদের মধ্যে শাহাদৎ হোসেন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির তথ্য ও বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক সম্পাদক বলে জানা গেছে।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে নাশকতার আশঙ্কায় বিএনপির ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার ভোর থেকে সকাল সাড়ে নয়টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

ঝিনাইদহের পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, নাশকতার পরিকল্পনা করছে- এ আশঙ্কায় পৌর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক নয়ন ও সদর পৌর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক প্রহলাদ সরকারসহ বিএনপির ৬ নেতাকর্মীকে আটক করা হয়েছে। আটককৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জে ২০ দলীয় জোটের উপজেলা শাখার সদস্য সচিব উপজেলা বিএনপির যুগ্মআহ্বায়ক হামিদুল ইসলাম হামিদসহ ২১ জনের নামে মামলা দায়েরের প্রতিবাদে কালীগঞ্জ উপজেলায় রোববার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে ২০ দলীয় জোট।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাদের দাবি না মানা হলে গত রোববার কালীগঞ্জ উপজেলা এলাকায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করা হবে বলে এক বিবৃতিতে ২০ দলীয় জোট নেতৃবৃন্দ জানিয়েছেন। সোমবার দুপুরে উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহবুবার রহমান মিলন ও থানা ছাত্রদলের আহ্বায়ক আশরাফুজ্জামান রনিকে কালীগঞ্জ থানা পুলিশ হাসপাতাল এলাকা থেকে আটক করে। ২০ দলীয় জোটের দাবি, আটককৃত নেতাদের মঙ্গলবার সাজানো একটি বিস্ফোরক আইনে মামলা দিয়ে তাদের জেলহাজতে প্রেরণ করা হয়েছে। একই মামলায় ২০ দলীয় জোটের সদস্য সচিব হামিদুল ইসলামকে ১ নং আসামি করে ২১ জনের নামে মামলা দায়ের করা হয়।