জমি জবরদখলের প্রতিবাদসহ প্রতিকার চেয়ে আজ মানববন্ধন ও স্মারকলিপি পেশ

চুয়াডাঙ্গা শহরের রেলপাড়াসহ পার্শ্ববর্ত এলাকার ১১টি পরিবার ১৪ বিঘা জমি নিয়ে সঙ্কটে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা পৌরএলাকার রেলপাড়াসহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকার ১১টি পরিবারের ১৮ সদস্য তাদের পারিবারিক ১৪ বিঘা জমি নিয়ে সঙ্কটে পড়েছেন। একটি সঙ্ঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে ওই পরিবারগুলোর মালিকানাধীন জমিতে জমির মালিকদের ও বর্গা নেয়া চাষিদেরকে জমিতে যেতে বাঁধা দিচ্ছে। এমনকি জমিতে গেলে খুন-খারাবিরও হুমকি দিয়ে চলেছে। ইতোমধ্যে চক্রের সদস্যরা কয়েক দফা ক্ষেতের ফসল কেটে দেয়াসহ জমির মালিক, শ্রমিক ও বর্গাচাষিদের হয়রানিমূলক মামলা দিয়ে দুর্ভোগে ফেলেছেন।

গতকাল বুধবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিবারের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন রেলপাড়ার মৃত ইব্রাহিম হোসেন মালিকের ছেলে মো. রাশেদুজ্জামান মালিক রাশেদ। লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করেন, চুয়াডাঙ্গা পৌর এলাকার পাঁচ ভূমিদস্যু ও মামলাবাজরা অবৈধভাবে জমি দখল করায় প্রকৃত মালিকরা দিশেহারা হয়ে পড়েছেন। ওই পাঁচজন হচ্ছে- চুয়াডাঙ্গা মাঝেরপাড়ার মৃত জিতুয়ার রহমানের ছেলে ইসরাইল হোসেন বিটুল, জিনতলাপাড়ার ইছাহকের ছেলে রুনা মিয়া, মাঝেরপাড়ার জোনারুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম মানা, ইসলামপাড়ার ইসমাইল হোসেনের ছেলে স্বপন ও শেখপাড়ার মৃত সেলিমের ছেলে রিকন।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, এ সমস্ত ভূমিদস্যুরা যেভাবে বেপরোয়া হয়ে পড়েছে তাতে প্রশাসন যদি কোনো ব্যবস্থা না নেয়, তবে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এরা দিনে ও রাতের অন্ধকারে অন্যের জমির ফসল ও গাছ কেটে মালিকদের চরম ক্ষতিগ্রস্ত করছে।

সংবাদ সম্মেলনে আরো অভিযোগ করা হয়, ওই পাঁচজন জোর করে জমি দখল ও ক্ষেতের ফসল কেটে দেয়ার পাশাপাশি জমির মালিকদের বিরুদ্ধে হয়রানিমূলক ১০টি সাজানো মামলা দিয়ে নাজেহাল করছে। সাজানো ওই মামলাগুলো হচ্ছে- জিআর ২৫০/১৪, জিআর ২৬০/১৪, জিআর ৩১৭/১৪, জিআর ৩২৯/১৪, জিআর ৩৯০/১৪, জিআর ৫৬৩/১৪, পিটিশন মামলা ৪০৬/১৪, জিআর ৪০৬/১৪, জিআর ৪০৬/১৫, ও জিআর ৪০৯/১৫। এছাড়া যেসব বর্গাচাষি ওইসব মালিকদের জমি ইজারা নিয়ে আবাদ করছেন, তাদেরকেও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে এবং নানারকম ভয়ভীতি অব্যাহত রেখেছে।

এ সময় জানানো হয়, ভুক্তভোগী জমির মালিকরা হলেন- রাশেদুজ্জামান মালিক রাশেদ, আবু সাঈদ জোয়ার্দ্দার, আবুল হাসেন জোয়ার্দ্দার ফারুক, আব্দুর রহমান জোয়ার্দ্দার চাঁন, আহসান হাবীব জোয়ার্দ্দার হিরো, আব্দুল মান্নান, আশিক ইকবাল, জহুরুল ইসলাম মালিক, রোজলীন আক্তার মালিক, জেসমিন আক্তার মালিক, আবিদুর রহমান জোয়ার্দ্দার মানিক, লাকি, আরফা, জলি, জেসমিন, আবু জাহিদ, আবু জহির ও কায়জার বিন আসহাব জোয়ার্দ্দার।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগীরা উপস্থিত থেকেও তাঁদের দুর্ভোগের কথা জানান। এসব দুর্ভোগের হাত থেকে রক্ষার দাবিতে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বড়বাজার শহীদ হাসান চত্বরে মানববন্ধন এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি পেশ করবেন।