কুমিল্লায়ও হুকুমের আসামি খালেদা

স্টাফ রিপোর্টার: কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী নৈশকোচে পেট্রোলবোমা হামলায় ৭ জন নিহতের ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হুকুমের আসামি করে দুটি মামলা করেছে পুলিশ। গত মঙ্গলবার গভীর রাতে চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে মামলা দুটি করেন। চৌদ্দগ্রাম থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে এ নিয়ে তিনটি মামলা দায়ের করা হলো। গত ২৫ জানুয়ারি চৌদ্দগ্রামে কাভার্ডভ্যানে আগুন দেয়ার ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে চৌদ্দগ্রাম থানায় প্রথম মামলা দায়ের করা হয়েছিলো। এ নিয়ে চলমান আন্দোলনে খালেদা জিয়ার বিরুদ্ধে ৫টি নতুন মামলা দায়ের করা হয়েছে।

এদিকে ৭ বাসযাত্রী নিহত হওয়ার ঘটনায় দায়েরকৃত মামলায় চৌদ্দগ্রাম আসনের সাবেক এমপি ও জামায়াতের কেন্দ্রীয় নেতা ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহেরকে প্রধান আসামি এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, সালাহউদ্দিন আহমেদসহ দুটি মামলায় ১১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতসহ ১৪২ জনকে আসামি করা হয়। মামলা দায়েরের পর যৌথবাহিনী মঙ্গলবার রাতভর চৌদ্দগ্রামের বিভিন্ন এলাকায় সাঁড়াশি অভিযান চালায়। এ সময় কুমিল্লা দক্ষিণ জেলা জামায়াতের সেক্রেটারি খন্দকার দেলোয়ার হোসেনসহ ১০ জনকে আটক করা হয়েছে। চৌদ্দগ্রাম থানার ওসি উত্তম চক্রবর্তী জানান, আসামিদের গ্রেফতারে পুলিশ ও যৌথবাহিনীর একাধিক টিম মাঠে রয়েছে। এর আগে ২ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নালিশি মামলা দায়ের করেন জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী। ৪২ জনকে পুড়িয়ে মারার অভিযোগ এনে ঢাকা মহানগর আদালতে এ মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, মঙ্গলবার রাত সাড়ে ৩টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিয়াবাজার সংলগ্ন জগমোহনপুরে আইকন পরিবহনের যাত্রীবাহী একটি নৈশকোচে পেট্রোলবোমা ছুড়ে দুর্বৃত্তরা। এতে ৭ যাত্রী নিহত ও কমপক্ষে ২৬ জন যাত্রী আহত হন। এছাড়া ২৩ জানুয়ারি রাজধানীর যাত্রাবাড়ীতে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলার ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে আরেকটি মামলা দায়ের করা হয়। ওদিকে ওয়ান-ইলেভেনের সময় খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফারেজ ট্রাস্ট, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট, গ্যাটকো, ভৈরব সেতু দুর্নীতিসহ ৫টি মামলা দায়ের করা হয়েছিলো। সব মিলিয়ে বর্তমানে তিনি ১০ মামলার আসামি।