ফের পেছালো পরীক্ষা : হরতাল বাড়লো ৩৬ ঘণ্টা

স্টাফ রিপোর্টার: বিএনপি জোটের লাগাতার অবরোধের মধ্যে ডাকা ৭২ ঘণ্টার হরতাল আরও ৩৬ ঘণ্টা বাড়ানো হয়েছে। গতকাল ২০ দলের পক্ষ থেকে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এক বিবৃতিতে এ ঘোষণা দেন। নতুন ঘোষণা অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত হরতাল চলবে। গত রোববার থেকে টানা ৭২ ঘণ্টার হরতাল গতকাল শেষ হওয়ার আগে ২০ দলের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। এদিকে হরতালের মেয়াদ বাড়ানোয় আজকের এসএসসি ও সমমানের পরীক্ষার তারিখ পরিবর্তন করে গত শনিবার নেয়ার সিদ্ধান্ত হয়েছে। গত সোমবার পরীক্ষা শুরুর কথা থাকলেও হরতালের কারণে ওই দিনের পরীক্ষা শুক্রবার সকাল নয়টা থেকে নেয়ার সিদ্ধান্ত হয়। গতকাল শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আজকের পরীক্ষা শনিবার সকাল ১০টা  থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আজ বুধবার সকাল ১০টা থেকে এসএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র, সহজ বাংলা দ্বিতীয়পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয়পত্র পরীক্ষা ছিলো। মাদরাসা বোর্ডে ছিলো হাদিস শরিফ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ইংরেজি-২ (১৯২২) এবং ইংরেজি-২ (৮১২২) পরীক্ষা।

শিক্ষামন্ত্রী বলেন, শুধু পরীক্ষা পিছিয়ে যাচ্ছে তা নয়, শিক্ষার্থীদের মন-মানসিকতা ও চেতনায়ও নেতিবাচক প্রভাব পড়ছে, যার খেসারত বহু বছর ধরে দিতে হবে। তিনি জানান, শনিবারের পর অন্যান্য পরীক্ষার সূচি এখন পর্যন্ত বহাল আছে। এ সময়ে বিরোধী জোট আর কোনো হরতাল-অবরোধ দেবে না বলেও আশা প্রকাশ করেন তিনি। শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।