অধ্যাপক আব্দুর রশীদের পিএইচডি ডিগ্রি লাভ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুর রশীদ গত ৩ জানুয়ারি ২০১৫ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘শওকত ওসমানের ছোটগল্পে সমকাল, জীবনবৈচিত্র্য এবং শিল্পরূপ’ শীর্ষক গবেষণাকর্মের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সৈয়দ আজিজুল হক এবং বর্হিপরীক্ষক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. অনীক মাহমুদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মহীবুল আজিজ।

মো. আব্দুর রশীদ আলমডাঙ্গা উপজেলার ডাউকি গ্রামের মো. ওয়াজেদ আলী ও হামিদা আকতারের ২য় পুত্র। তিনি এরশাদপুর একাডেমি থেকে ১৯৯৬ সালে এসএসসি, আলমডাঙ্গা ডিগ্রি কলেজ থেকে ১৯৯৮ সালে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ২০০২ সালে বাংলা ভাষা ও সাহিত্যে কৃতিত্বের সাথে বিএ অনার্স ও ২০০৩ সালে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

তিনি একজন মননশীল ও শৈলী-সচেতন গদ্যশিল্পী। তার গবেষণামূলক একাধিক প্রবন্ধ এশিয়াটিক সোসাইটি পত্রিকা, বাংলা একাডেমি সাহিত্য পত্রিকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সাহিত্য পত্রিকা’তে প্রকাশিত হয়েছে। অনুসন্ধানী গবেষণামূলক প্রবন্ধ-নিবন্ধ রচনার মাধ্যমে তরুণ গবেষক হিসেবে তিনি বাংলা সাহিত্যের সুধী সমাজে ইতোমধ্যেই তার মনন ও মেধার স্বাক্ষর রেখেছেন।