পুলিশকে কঠোর হতে বললেন রাষ্ট্রপতিও

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি আবদুল হামিদ পেট্রোল বোমা ও আগুন দিয়ে নিরীহ মানুষদের হত্যায় জড়িতদেরকে গণতন্ত্র, মানবতা ও সভ্যতার শত্রু হিসেবে উল্লেখ করে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, যানবাহনে পেট্রোল বোমা ছুঁড়ে ও আগুন দিয়ে নিরীহ মানুষদের হত্যা করায় দেশবাসীর সাথে তিনিও গভীরভাবে মর্মাহত। গতকাল বৃহস্পতিবার বঙ্গভবনে পুলিশ সপ্তাহ-২০১৫ পালনের অংশ হিসেবে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি সাম্প্রতিক সময়ে পেট্রোল বোমা ও অন্যান্য সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি গভীর শ্রদ্ধা এবং তাদের শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। তিনি মানুষ হত্যাকারী সন্ত্রাসীদের আটক করতে আইন-শৃংখলা বাহিনীর সদস্যদেরকে সহায়তা করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন,   বাংলাদেশের লোক গণতন্ত্র ভালবাসে এবং তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। একটি গণতান্ত্রিক সমাজে দলমতের ভিন্নতা থাকাটাই স্বাভাবিক। গণতন্ত্রের সৌন্দর্যই এখানে। গণতন্ত্র চর্চার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা ও সহিষ্ণুতা দেখানোর রীতি চর্চা করতে হবে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য একটি আধুনিক ও জনবান্ধব পুলিশ বাহিনী প্রয়োজন। জনগণের সার্বিক নিরাপত্তা প্রদানে পুলিশ সদস্যদেরকে সক্রিয় থাকতে হবে। তিনি বলেন, অপরাধীদের দমন ও আইনের কাছে সোপর্দ করা এবং অপরাধমূলক কর্মকাণ্ডের যথাযথ তদন্তে তাদের সক্রিয় থাকতে হবে।

রাষ্ট্রপতি বলেন, পুলিশ বাহিনীর সদস্যদেরকে তাদের সর্বোচ্চ পেশাদারিত্ব ও নিরপেক্ষতা বজায় রাখার মাধ্যমে ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশ ও জনগণের স্বার্থ রক্ষায় দায়িত্ব পালন করতে হবে। তিনি পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, আপনাদের দায়িত্ব ও কর্তব্য পালন নিয়ে যাতে কেউ প্রশ্ন তুলতে না পারে, সেদিকে আপনাদেরকে সতর্ক থাকতে হবে।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ পুলিশ ইতোমধ্যেই জনবান্ধব হিসেবে জনগণের আস্থা অর্জন করেছে এবং ভবিষ্যতেও তারা তাদের এ ধরনের দায়িত্ব পালন অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। রাষ্ট্রপতি জঙ্গি দমনে পুলিশের ভূমিকার প্রশংসা করে বলেন, বাংলাদেশের এই ভূমিকা দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে। বাংলাদেশ পুলিশ সংবিধান ও গণতন্ত্র রক্ষায় এবং আইনের শাসন প্রতিষ্ঠায় তাদের দায়িত্ব আগামীতে পালন অব্যাহত রাখবে বলেও রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি ২০১৩-২০১৪ সালে দায়িত্ব পালনকালে নিহত পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান। অনুষ্ঠানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান এবং পুলিশের আইজি শহীদুল হক উপস্থিত ছিলেন।