চলমান অবরোধ হরতালে সহিংসতায় চুয়াডাঙ্গায় ৫টি মামলায় আসামি করা হয়েছে প্রায় আড়াইশ জনকে: গ্রেফতার ৫০

 

খাইরুজ্জামান সেতু: ৫ জানুয়ারি থেকে চলমান অবরোধ-হরতালে সহিংসতায় গতকাল বৃহস্পতিবার শেষ খবর পাওয়া পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় ৫টি মামলায় আসামি করা হয়েছে ২৩০ থেকে ২৪০ জনকে। গ্রেফতার করা হয়েছে ৫০ জনকে। এর মধ্যে বিএনপি নেতাকর্মী ৩১ জন ও জামায়াতের ১৯ জন। পুলিশ জানিয়েছে, চুয়াডাঙ্গা সদর থানায় দুটি মামলায় আসামি করা হয়েছে ৩৫ জনকে। এর মধ্যে গ্রেফতার করা হয়েছে ২১ জনকে।

গ্রেফতারকৃতদের মধ্যে বিএনপি নেতাকর্মী আছেন ১৪ জন ও জামায়াতের নেতাকর্মী আছেন ৭ জন। গ্রেফতারকৃতদের মধ্যে উল্লেখযোগ্য নেতাকর্মী আছেন চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস ও জেলা জাতীয়তাবাদী ওলামা দলের আহ্বায়ক আনোয়ার হোসেন। মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস ও আনোয়ার হোসেনকে গত ২৪ জানুয়ারি গ্রেফতার করা হয়। দামুড়হুদা মডেল থানায় ১টি মামলায় আসামি করা হয়েছে ৪০/৫০ জনকে, গ্রেফতার করা হয়েছে ৯ জনকে। এর মধ্যে বিএনপি নেতাকর্মী আছেন ৬ জন ও জামায়াতের আছে ৩ জন। গ্রেফতারকৃতদের মধ্যে উল্লেখযোগ্য নেতাকর্মী আছেন দামুড়হুদা ছাত্রদলের যুগ্মআহ্বায়ক মাসুদ রানা।

জীবননগর থানায় দুটি মামলায় আসামি করা হয়েছে ১৫০ জনকে। গ্রেফতার করা হয়েছে ১৯ জনকে। এর মধ্যে বিএনপির নেতাকর্মী আছেন ১০ জন ও জামায়াতের আছেন ৯ জন। আলামডাঙ্গা থানায় অবরোধ, হরতালে সহিংসতায় কোনো মামলা হয়নি। তবে অন্য রাজনৈতিক মামলায় ১ জন বিএনপি নেতা গ্রেফতার হয়েছেন। গত ২০ জানুয়ারি রাত সাড়ে ৮টার দিকে পুলিশের গাড়িতে বোমা হামলা করা হয়। এ সময় পুলিশ জিন্নাত আলী নামে এক কনস্টেবল আহত হন। এছাড়া কিছুদিন আগে চুয়াডঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসের তেলপাম্পে বোমা হামলা করা হয়। জেলার বিভিন্ন স্থানে বোমা হামলা করা হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সর্বশেষ গত ২৮ জানুয়ারি বুধবার রাত ৯টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা রয়েল এক্সপ্রেস চুয়াডাঙ্গা ডিঙ্গেদহের অদূরে বেগনগরে পৌঁছুলে গাড়িতে বোমা হামলা করে দুর্বৃত্তরা।

এদিকে পুলিশ সকল নাশকতা ঠেকাতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। সন্ধ্যার পরে পুলিশ শাদা পোশাকে গভীর রাত পর্যন্ত টহল অব্যাহত রেখেছে। একই সাথে মোটরসাইকেলে একের অধিক আরোহী থাকলে তাদের নামিয়ে দেয়া হচ্ছে এবং সতর্ক করে দেয়া হচ্ছে। বিভিন্ন স্পটে সন্দেহজনক ব্যক্তি দেখলে তাদের তল্লাশি করা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।