হরতাল ডেকে আত্মগোপনে ইবি ছাত্রদল নেতারা

ইবি প্রতিনিধি: হরতাল ডেকে গা-ঢাকা দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতারা। হরতাল ডাকার পর থেকে কয়েকজন ছাত্রদল নেতার মোবাইলফোনও বন্ধ পাওয়া যাচ্ছে। গতকাল বুধবার হরতাল সমর্থনে ছাত্রদলের কোনো নেতাকর্মীকে কোনো মিছিল-মিটিং করতে দেখা যায়নি। সভাপতি ওমর ফারুককে আটকের প্রতিবাদে গতকাল বুধবার থেকে কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরে ৩৬ ঘণ্টার হরতালের ডাক দেয় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শাখা ছাত্রদল।

জানা যায়, ছাত্রদল সভাপতি ওমর ফারুককে আটকের প্রতিবাদে বুধ ও বৃহস্পতিবার ৩৬ ঘণ্টার হরতালের ডাক দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। তবে বুধবার হরতাল সমর্থনে ছাত্রদলের কোনো নেতাকর্মীর তৎপরতা লক্ষ্য করা যায়নি। খুলনা-কুষ্টিয়া মহাসড়কে বেশ কয়েকটি বাসবাস চলাচলসহ পণ্যবাহী ট্রাক ও ইঞ্জিনচালিত ক্ষুদ্র পরিবহনের চলাচল ছিলো স্বাভাবিক। কুষ্টিয়া ও ঝিনাইদহ থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা বহনকারী বাস যথাসময়ে ক্যাম্পাসে এসে পৌঁছায়। উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্তাব্যক্তিরা অফিস করেন। সরেজমিন বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে দেখা যায়, খুলনা-কুষ্টিয়া মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। গড়াই পরিবহনের বাস চলাচল করছে। এছাড়া মহাসড়কের মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের টহলরত অবস্থায় দেখা গেছে। গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী মধুপুর বাজারে একটি পণ্যবাহী ট্রাকে পেট্রোল বোমা মারে দুর্বৃত্তরা। এতে গাড়িচালকের সহকারী আহত হন। এছাড়া ওই রাতে আরও কয়েকটি ট্রাকে ভাঙচুরের ঘটনা ঘটে।

এদিকে হরতাল আহ্বান করে লাপাত্তা রয়েছেন বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রদলের নেতাকর্মীদের কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি। এমনকি হরতাল ডাকার পর থেকে ছাত্রনেতাদের মোবাইলফোন বন্ধ পাওয়া যাচ্ছে। বুধবার ছাত্রদলের কয়েকজন নেতার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাদের সকলের মোবাইলফোন বন্ধ পাওয়া যায়। ছাত্রদলের সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম রাশেদের একটি নম্বর বন্ধ থাকায় তার আরেকটি নম্বরে যোগাযোগ করা হলে ইমন নামে একজন ব্যক্তি ফোন রিসিভ করে বলেন, এটা আমার ব্যক্তিগত নম্বর। ভাই (রাশেদ) হয়তো এই নম্বর দিয়ে আপনাকে কল দিয়েছিলো। সে নিজেকে কুষ্টিয়া সরকারি কলেজের ছাত্র বলে জানায়।

যোগাযোগ করা হলে ছাত্রদলের দপ্তর সম্পাদক সাহেদ আহম্মদ বলেন, আমরা আত্মগোপন করে আছি এ অভিযোগ সঠিক নয়। আমরা রাজপথেই আছি। সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হাত গ্রেফতার এড়াতেই আত্মরক্ষার কৌশল অবলম্বন করা হচ্ছে। তিনি বলেন, হরতালে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ রয়েছে। হরতাল চলছে। আগামীকালও (আজ বৃহস্পতিবার) চলবে।