আলমডাঙ্গা জিকে সেচ প্রকল্পের ক্যানেলের মাটি যাচ্ছে প্রভাবশালীর ইটভাটায়

 

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গার যমুনা মাঠের নিকটবর্তী স্থানে জিকে প্রকল্পের প্রধান খাল ও এস ১২ জি খালের ডাইকের স্লোপের মাটি কেটে প্রভাবশালী ব্যক্তির ইটভাটায় বিক্রি করা হচ্ছে। ইতোমধ্যেই প্রায় ৫০ মিটারের অধিক এলাকাব্যাপি মাটি কেটে নেয়া হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আলমডাঙ্গা উপবিভাগাধীন যমুনা মাঠের নিকটবর্তী স্থানে জিকে প্রকল্পের প্রধান খাল ও এস ১২ জি খালের মাটি কেটে ইটভাটায় বিক্রি করা হচ্ছে। ইতোমধ্যে খালের ডাইকের স্লোপের প্রায় ৫০ মিটার এলাকার মাটি কেটে নেয়া হয়েছে। ডাউকি গ্রামের নবিছদ্দীনের ছেলে মঈন উদ্দীন, একই গ্রামের জাফর মণ্ডলের ছেলে আত্তাব মণ্ডল ও জামজামির ভাদু মণ্ডলের ছেলে শহিদুল ইসলাম ওই মাটি কেটে নিয়ে পার্শ্ববর্তী ভাদু মণ্ডলের ইটভাটায় বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে। দীর্ঘদিন ধরে এ চক্রটি সেচখাল ধ্বংস করে মাটি বিক্রি করে এলেও কর্তৃপক্ষ কোনো কর্ণপাত করেনি। সম্প্রতি এলাকার কতিপয় ব্যক্তি সোচ্চার হলে অবশেষে কর্তৃপক্ষের ঘুম ভাঙে। গতকাল পানি উন্নয়ন বোর্ডের আলমডাঙ্গা উপবিভাগের উপসহকারী প্রকৌশলী আবু সায়েম শাফিউল ইসলাম এ বিষয়ে আলমডাঙ্গা থানায় জিডি করেছেন।

প্রতিবছর কোটি কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের সেচ খালগুলো পুনঃখনন ও মেরামতের নামে তা ভরাটের ব্যবস্থা করা হচ্ছে। ইরিগেশন খালের দু পাশের পাড়ের ঘাস চেচে কুপিয়ে মাটি আলগা করে আত্মসাৎ করা হচ্ছে কোটি কোটি টাকা। ফলে একটু বৃষ্টি হলেই আলগা মাটি গিয়ে খালের পেট উঁচু করছে। এর মাঝে শুরু হয়েছে সেচ প্রকল্পগুলোর মাটি কেটে বিক্রির অপতৎপরতা। শুষ্ক মরসুমে এ অপতৎপরতা সর্বনাশা পর্যায়ে উপনীত হয়।