অবরোধে ১৯ দিন : যাত্রীবাহী লঞ্চ ও স্টিমারে পেট্রোল বোমা

স্টাফ রিপোর্টার: টানা অবরোধের ১৯তম দিনে গতকাল শনিবার রাজধানীর সদরঘাট নৌ টার্মিনালে লঞ্চে ও ঝালকাঠিতে যাত্রীবাহী স্টিমারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সদরঘাটে নোঙর করে রাখা ঢাকা-হুলারহাট রুটের টিপু-৬ লঞ্চে আগুন ধরিয়ে দিলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তবে কেউ হতাহত হননি। ঝালকাঠিতে গাবখান ব্রিজ অতিক্রমকালে দুর্বৃত্তরা মোরেলগঞ্জ থেকে ঢাকাগামী এমভি বাঙালি নামের এক স্টিমারে তিনটি পেট্রলবোমা ছুড়ে মারে। এতে পাঁচটি শীতাতপ যন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। এদিকে, রাজধানীর শ্যামলীতে একটি প্রাইভেটকারসহ ৩টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মালিবাগ এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনায় আহত হয়েছেন এক রিকশাচালক। পুরান ঢাকার বংশালে ককটেল বিস্ফোরণে ওই এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিকেল সোয়া ৪টার দিকে শ্যামলী সিনেমা হলের সামনে কয়েকজন যুবক একত্রিত হয়ে ৫-৬টি ককটেলের বিস্ফোরণ ঘটনায়। লোকজন আতংকে ছোটাছুটি করতে থাকে। এ সময় তারা পেট্রল ঢেলে একটি প্রাইভেটকারে আগুন ধরিয়ে দেয়। পুলিশ আসার আগেই তারা পালিয়ে যায়।

একই সময়ে ২০ থেকে ২৫ শিবিরকর্মী মৌচাক এলাকায় মিছিল বের করে। মৌচাক থেকে মালিবাগ লেভেল ক্রসিং পর্যন্ত যাওয়ার সময় মিছিল থেকে ১৫-১৬টি ককটেলের বিস্ফোরণ ঘটনো হয়। এসময় পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে ছুটে গিয়ে ধাওয়া দিলে মিছিলকারীরা বিভিন্ন গলিপথে পালিয়ে যায়।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার বংশাল এলাকায় দুর্বৃত্তরা ৫-৬টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ সময় দাঁড়িয়ে থাকা একটি লেগুনায় আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়া রাতে মিরপুরের শেওড়াপাড়ায় একটি মিনি পিকআপ ভ্যানে আগুন দেয়ার খবর জানিয়েছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। তবে মিরপুর থানা পুলিশ বলেছে, দুর্বৃত্তদের আগুনে নয়, যান্ত্রিক ত্রুটিতে ওই পিকআপ ভ্যানে আগুন লাগে।

ঢাকা নদী বন্দরের (সদরঘাট) যুগ্ম পরিচালক জয়নাল আবেদিন জানান, সন্ধ্যা পৌনে ৬টার দিকে সদরঘাট টার্মিনালে নোঙর করে রাখা লঞ্চটিতে দুর্বৃত্তরা দূর থেকে পেট্রলবোমা ছুড়ে মারলে আগুন ধরে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে। আগুনে লঞ্চটির তৃতীয় তলা পুরোপুরি পুড়ে গেছে বলে তিনি জানান। এদিকে রাত ৮টার দিকে রাজধানীর নয়াপল্টনে সিএনজিচালিত অটোরিকশায় আগুন দেয় দুর্বৃত্তরা। বিএনপি অফিসের সামনে দিয়ে যাওয়ার পথে একটি সিএনজিচালিত অটোরিকশাকে দুর্বৃত্তরা পেট্রলবোমা নিক্ষেপ করে। এসময় আগুন ধরে গেলে অটোরিকশাচালক দ্রুত নেমে যান।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে অবরোধের সমর্থনে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মসিউর রহমানের নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল বের করে নেতাকর্মীরা। শনিবার সকালে জেলা বিএনপি কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে হরিণাকুণ্ডু সড়ক অবরোধ করে সমাবেশ করে। পৌর বিএনপির সহসভাপতি এ্যাডভোকেট শামছুজ্জামান লাকীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মসিউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা আবু বক্কর, যুবদল নেতা সোহাগ আহমেদ ও ছাত্রদল নেতা ইমতিয়াজ আহম্মেদ সোহেল প্রমূখ।

এদিকে ঝিনাইদহ পুলিশ সুপার আলতাফ হোসেন জানান, নাশকতার আশঙ্কায় হরিণাকুণ্ডুতে ২জামায়াত ও সদর উপজেলায় ২ বিএনপি কর্মীকে আটক করা হয়েছে। তবে বিএনপির বিক্ষোভ মিছিল করার ঘটনা সম্পর্কে পুলিশের কিছু জানা নেই। গোপনে হয়তো তারা মিছিল করতে পারে।