মোটরসাইকেলে একাধিক আরোহী বহনে নিষেধাজ্ঞা

 

স্টাফ রিপোর্টার: দেশের চলমান হরতাল-অবরোধের মধ্যে মোটরসাইকেলে একাধিক আরোহী বহনে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। পেট্রোলবোমা ও ককটেলসহ বিভিন্ন নাশকতারোধে এ পদক্ষেপ নেয়া হলো। এর আগে গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। গতকাল বৃহস্পতিবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে জারি করা এক আদেশের এ নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।

আদেশে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে সাম্প্রতিককালে কিছু দুর্বৃত্ত মোটরসাইকেল ব্যবহার করে বিভিন্ন যানবাহনে বোমা হামলাসহ ব্যাপক সহিংসতা ও নাশকতা চালাচ্ছে। এ ধরনের নাশকতা ও সহিংসতা রোধে এবং জননিরাপত্তা নিশ্চিত করতে ১৯৮৩ সালের মোটর ভিইকলস অধ্যাদেশের ৮৮ ধারার ক্ষমতাবলে পুনরাদেশ না দেয়া পর্যন্ত সরকার সারাদেশে মোটরসাইকেলে চালক ব্যতীত অন্য কোনো যাত্রী বা সঙ্গী বহন নিষিদ্ধ করলো। অর্থাৎ এখন থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত একাধিক ব্যক্তি মোটরসাইকেলে চড়তে পারবেন না।

এর আগে নাশকতাকারীদের গোপন যোগাযোগ বন্ধ করতে ভাইবার, হোয়াটস অ্যাপসহ পাঁচটি জনপ্রিয় ইন্টারনেটভিত্তিক অ্যাপ তিন দিন বন্ধ রাখার পর খুলে দেয়া হলেও এবার মোটরসাইকেলে চড়া নিয়ে এ নিষেধাজ্ঞা এলো। ৫ জানুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া লাগাতার অবরোধ ডাকার পর সারাদেশেই বোমাবাজি, গাড়িতে অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনা ঘটছে। নাশকতাকারীদের ধরিয়ে দিতে পারলে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে সরকার।