দেশের সর্বনিম্ন মুদ্রা হবে ৫ টাকা : অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: সরকারি মালিকানায় দেশের সর্বনিম্ন মুদ্রা হবে পাঁচ টাকা। এক ও দু টাকার মুদ্রা আর বাজারে থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল রোববার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ে নতুন মূল্য সংযোজন কর (মুসক) আইন নিয়ে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। অর্থসচিব মাহবুব আহমেদ এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন।

বর্তমানে পাঁচ থেকে এক হাজার টাকা পর্যন্ত সবই ব্যাংক নোট। আর এক ও দু টাকা সরকারি নোট। অর্থমন্ত্রী জানান, পুরোনো এক ও দুই টাকার নোটগুলো বাজার থেকে তুলে নিয়ে ধ্বংস করা হবে। এগুলো ধ্বংস করতে ৩০০ কোটি টাকার মতো ব্যয় হবে। এতে সরকারের কী লাভ হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকারের চেয়ে বেশি লাভ হবে মানুষের। অপ্রয়োজনীয় (ইউজলেস) টাকা নিয়ে মানুষকে ঘুরতে হয়। এক টাকা দিয়ে যে চকলেট পাওয়া যায়, তাহলে কি সেটি পাওয়া যাবে না; এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এক টাকা-দুই টাকা দিয়ে চকলেট পাওয়া যায় নাকি?

এ সময় দেশের চলমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সরকার পতনের জন্য যে জনসমর্থন দরকার এর এতোটুকুও বিএনপির এই মুহূর্তে নেই। চলমান অবরোধ-হরতাল দেশের অর্থনীতির জন্য বিপজ্জনক ও ক্ষতিকর উল্লেখ করে তিনি বলেন, এটা শুধু অর্থনীতির জন্যই ক্ষতিকর নয়, জীবনও কেড়ে নিচ্ছে। এর কি কোনো সমাধান নেই-এমন প্রশ্নের জবাবে মুহিত বলেন, এভাবে চলতে পারে না। এর একটা বিহিত হওয়া উচিত। একইসাথে বিএনপির আন্দোলনের কৌশলও পরিবর্তন করা উচিত বলে জানান তিনি।