চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে মতবিনিময় অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে স্কুল ব্যবস্থাপনা কমিটির সাথে শিক্ষকদের মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় সরকারি ভি.জে উচ্চ বিদ্যালয়ের টিচার্চ রুমে এ মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির (এসএমসি) সভাপতি ও জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব, সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা খোন্দকার রুহুল আমিন, চুয়াডাঙ্গা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী শফিকুল ইসলাম ও ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোরী মোহন সরকারসহ বিদ্যালয়ের শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

সভার সভাপতি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, চুয়াডাঙ্গার স্বনামধন্য ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মান ফিরিয়ে আনতে শিক্ষকদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে। ক্লাসের পড়াশোনা বিদ্যালয়ে করাতে হবে। এ বিষয়ে শিক্ষার্থীর দিকে নজর রাখতে অভিভাবদেরকে সচেতন হতে হবে।

জানা গেছে, চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়টি ১৮৮০ সালে মহারাণী ভিক্টোরিয়া প্রতিষ্ঠা করেন। সেই থেকে বিদ্যালয়টি এ এলাকায় শিক্ষা প্রসারে বড় ভূমিকা পালন করে আসছে। পরবর্তীতে দেশ স্বাধীনের পর বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়। সেই থেকে সুনামের সাথে বিদ্যালয়টি লেখাপড়া ও ক্রীড়াঙ্গনে বিশেষ অবদান রেখে চলেছে। তবে ২০১০ সালে ডাবল শিফট চালুর পর তৃতীয় শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়ে মোট ৫২ জন শিক্ষকের পদ থাকলেও বর্তমানে বিদ্যালয়টিতে আছেন ৩৩ জন শিক্ষক। প্রতি শিফটে ১৬ জন করে শিক্ষকের প্রয়োজন হয়। বর্তমানে বিদ্যালয়টিতে দুজন সহকারী প্রধান শিক্ষক, দুজন ক্রীড়া শিক্ষক, দুজন চারুকলা শিক্ষক, দুজন কর্মমুখি শিক্ষক ও দুজন তথ্য ও প্রযুক্তি বিষয়ে শিক্ষকের পদ খালি রয়েছে। অথচ ২০১৪ সাল থেকে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত উল্লেখিত বিষয়গুলো পড়াশোনা চালু হয়েছে। কিন্তু শিক্ষক না থাকায় পড়াশোনা যেমন ব্যাহত হচ্ছে, তেমনি পরীক্ষায় আশানুরুপ নম্বর পাওয়ায় নিয়েও দুঃশ্চিন্তায় রয়েছে শিক্ষার্থীরা। লেখাপড়ার মান বৃদ্ধি করতে অবিলম্বে শূন্যপদে নতুন শিক্ষক নিয়োগের পাশাপাশি শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হতে হবে।