কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের দ্বিবার্ষিক নির্বাচন ২০ জানুয়ারি

তুমুল হট্টগোলে সাধারণসভা ভণ্ডু: পক্ষে-বিপক্ষে বিক্ষোভ মিছিল

 

দর্শনা অফিস: কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন নির্বাচন আগামী ২০ জানুয়ারি। নির্বাচনের দিনক্ষণ নির্ধারণের জন্য গতকাল শনিবার দ্বিবার্ষিক সাধারণ সভার আহ্বান করা হয়। এবার সকল আয়োজন ও প্রস্তুতি ভেস্তে গেলো। আলোচনা পর্বের শুরুতেই বাধলো হট্টগোল। নেতাদের কাদা ছুঁড়াছুড়ি আর তুমুল বাগবিতণ্ডার মধ্যদিয়ে পণ্ড হলো সাধারণসভা। কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের বিরুদ্ধে বিরোধী দলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেন। কেরুজ আঙিনায় চরম উত্তেজনা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, গত শনিবার সকাল ১০টার দিকে কেরুজ চিনিকলের কেনকেরিয়ার চত্বরে বরাবরের মতো এবারো আয়োজন করা হয় দ্বিবার্ষিক সাধারণসভা। ইউনিয়নের সভাপতি জয়নাল আবেদীনের সভাপতিত্বে আলোচনা পর্ব শুরু হয়। সভায় বক্তব্য দেয়ার জ্যেষ্ঠতা নিয়ে শ্রমিক-কর্মচারীদের মধ্যে শুরু হয় হই-হুল্লোড়। শুরুর পরপরই সভা মুলতবি ঘোষণা করা হয়। চিনিকলের ল্যাবরেটরিতে সমঝোতায় বসেন শ্রমিক নেতারা। টানা দেড়ঘণ্টা সমঝোতায় বৈঠক শেষ পর্যন্ত ব্যর্থ হয়। এক পর্যায়ে ইউনিয়নের বর্তমান পরিষদের নেতৃবৃন্দ সভার কার্যক্রম সমাপ্তি ঘোষণা করে। এ সময় শ্রমিক-কর্মচারীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একে ওপরের দিকে শুরু হয় চেয়ার ছোড়াছুড়ি শুরু হয়। পরিস্থিতি স্বাভাবিক করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। দামুড়হুদা ও দর্শনা পুলিশ পরিস্থিত নিয়ন্ত্রণে নিলে অল্প সময়ের ব্যবধানে সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম প্রিন্স, সভাপতি প্রার্থী তৈয়ব আলী নেতাকর্মীদের নিয়ে সভাস্থল ত্যাগ করেন। মঞ্চ দখলে নেয় বিরোধী সংগঠনগুলো। বর্তমান পরিষদের ব্যর্থতা, অদূদর্শিতা এবং যোগ্যহীনতার প্রশ্ন তুলে বক্তব্য রাখেন ইউনিয়নের সাবেক সভাপতি, সূর্যসেনা শ্রমজীবী সংগঠনের সভাপতি আগামী নির্বাচনে সভাপতি প্রার্থী হাফিজুল ইসলাম হাফিজ, সাবেক সাধারণ সম্পাদক, মাসুদ সংগঠনের কর্ণধার মাসুদুর রহমান মাসুদ, সভাপতি প্রার্থী মোস্তাফিজ সংগঠনের কর্ণধার মোস্তাফিজুর রহমান ও সাবেক সভাপতি আজিজুর রহমানের ছেলে সদ্য আত্মপ্রকাশকারী সবুজ সংগঠনের ফিরোজ আহম্মেদ সবুজ। বক্তব্য শেষে বিরোধী এ ৪ নেতার নেতৃত্বে জয়নাল ও প্রিন্সের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কেরুজ আঙিনা প্রদক্ষিণ শেষে নেতাকর্মীরা স্ব স্ব সংগঠনে ফিরে যান। কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন নির্বাচনের ইতিহাসে এই প্রথম সাধারণসভা পণ্ড হওয়ার ঘটনায় সাধারণ শ্রমিক-কর্মচারীদের মধ্যে অনেকটাই হতাশার চিহ্ন লক্ষ্য করা হয়েছে।

এদিকে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন, ইউনিয়নের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম প্রিন্স। চিনিকলের মহাব্যবস্থাপক (অর্থ) মোশারফ হোসেনকে প্রধান ৪ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি কবে নাগাদ তাদের কার্যক্রম শুরু করবে তা এখনো জানা যায়নি। মনিরুল ইসলাম প্রিন্সের সাথে কথা হলে তিনি জানান, শ্রমিক-কর্মচারীকে সহিংসতার হাত থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যারা দ্বন্দ্ব ফ্যাঁসাদ করতে চাই তারাই পরিকল্পিতভাবে অপ্রীতিকর এ ঘটনার সৃষ্টি করেছে।