জয়রামপুর চৌধুরীপাড়ার বোরিং মাঠে বিষমুক্ত টমেটো আবাদ

মো. শাহাবুদ্দিন: দেশে যখন হাইব্রিড জাতের বিষাক্ত টমেটো আবাদ করে বাজার জাত করছেন এক শ্রেণির চাষিরা, ঠিক একই সময়ে জয়রামপুর চৌধুরীপাড়ার বোরিং মাঠে দেশি জাতের সম্পূর্ণ বিষমুক্ত টমেটো আবাদ করে ভালো অর্থ উপার্জন করছেন চাষিরা। মাঠজুরে শুধুই টমেটো আর টমেটোর ক্ষেত। পুরো ক্ষেত পাখির অত্যাচার থেকে বাঁচাতে টমেটোর ক্ষেতে জ্বাল দিয়ে ঘিরে দেয়া হয়েছে। পরিচর্যা শুরু করেছেন চাষিরা। অনেকেই অল্প অল্প টমেটো তুলে বিক্রি করছেন। আর কয়েক দিন পর পুরো দমে টমেটো তুলে বিক্রি করবেন তারা। দেশি জাতের বিষমুক্ত এ টমেটো বাজারে ব্যাপক চাহিদা রয়েছে দাম ও ভালো ফলন ও বেশি। চাষিরা ধান, ভুট্টা, কপিসহ অন্যান্য ফসল আবাদ করে যখন লোকসান গুনতে হচ্ছে, তখন চাষিরা এসব আবাদ ছেড়ে দিয়ে লাভজনক ফসল টমেটো আবাদ করছেন।

এক বিঘা টমেটো আবাদ করতে খরচ হয় ১০-১২ হাজার টাকা। এক বিঘা জমি থেকে টমেটো বিক্রি হবে ৫০-৬০ হাজার টাকা। তবে বর্তমান বাজার মূল্য ঠিক থাকলে আরো বেশি টাকায় টমেটো বিক্রি হবে। কৃষক রিপন হাসান জানান, তিনি এ বছর দেড় বিঘা জমিতে টমেটো আবাদ করেছেন। তার খরচ হয়েছে ১০ হাজার টাকা। তিনি ৬০-৭০ হাজার টাকার টমেটো বিক্রি করবেন বলে আশাবাদী। অপর কৃষক নাজের আলী জানান, এক বিঘা জমিতে টমেটো আবাদ করেছেন। সার, সেচ, জ্বাল ও লেবার খরচ হয়েছে ১০-১২ হাজার টাকা। তিনি ৫০ হাজার টাকারও বেশি টমেটো বিক্রি করে লাভবান হবেন বলে আশাবাদী।

দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা সুফী রফিকুজ্জামান জানান, এ টমোটো আবাদ করে চাষিরা লাভবান হন। কারণ এ টমেটো বাজারে চাহিদা রয়েছে। এ জাতের টমেটো আবাদ করার জন্য সব রকম সহায়তা প্রদান করা হয়।