দেশের সর্বনিম্ন তাপমাত্রা পর পর তিনদিন চুয়াডাঙ্গায়

বিভিন্ন সংগঠন ও ব্যক্তি প্রতিষ্ঠানের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

 

স্টাফ রিপোর্টার: দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ডে চুয়াডাঙ্গা তার অবস্থান ধরে রেখেছে। গতকালও চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ দিয়ে পর পর তিনদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হলো। কনকনে শীতে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণও অব্যাহত রয়েছে। তবে চাহিদার তুলনায় অপ্রতুল বলে অভিমত স্থানীয় সচেতনমহলের। ফলে দানশীল অর্থশালীদের পাশাপাশি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিকভাবে পর্যাপ্ত শীতবস্ত্র বিতরণে গুরুত্ব দেয়া দরকার বলে মন্তব্য অনেকের।

আবহাওয়া অধিদফতর পুর্বাভাসে বলেছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গল অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ৩০ ডিগ্রি সেসিয়াস রেকর্ড করা হয়। গতপরশুও কক্সবাজারে ছিলো দেশের সর্বোচ্চ তাপমাত্রা। চুয়াডাঙ্গায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৩ দশমিক ৪, সর্বনিন্ম ৮ দশমিক ৩, যশোরে সর্বোচ্চ ২৬ দশমিক ৪ ও সর্বনিম্ন ৯ দশমিক ৮ এবং ঈশ্বরদীতে সর্বোচ্চ ২৩ দশমিক শূণ্য ও সর্বনিম্ন ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। উত্তর বঙ্গজুড়ে তীব্র শীতে যবুথবু প্রাণীকূল।

এদিকে ফেসবুকভিত্তিক সামাজিক সংগঠন নেটওয়ার্ক চুয়াডাঙ্গার উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার আলমডাঙ্গা উপজেলার রামদিয়া, কায়েতপাড়া, হোসেনপুরসহ আশপাশ এলাকায় সোয়েটার ও কম্বল বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার বিশিষ্ট সমাজসেবী রাশেদ-উল-ইসলাম, ইছাহাক আলী, অনি, রানা, ওসামা, লুসন, সিটু, অর্প, দিপু, রাফিজা আফরিন ডোরা, মারিয়াম, শাকিউল রাজন, শামীম রেজা প্রমুখ।

জামজামি প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জামজামি বাজার ব্র্যাক অফিসের উদ্যোগে শীতার্ত দুস্থ নারী-পুরুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২টায় এ শীতবস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন জামজামি ইউপি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। উপস্থিত ছিলেন জামজামি বাজার বণিক সমিতির সভাপতি মির্জা ইসলাম উদ্দিন, সাধারণ সম্পাদক আবু তাহের, সাংগঠনিক সম্পাদক মো. ওরাদ আলী, বিশিষ্ট ব্যবসায়ী গোলাম শওকত, সাংবাদিক কে.এ. মান্নান, ব্র্যাক জামজামি বাজার শাখা ব্যবস্থাপক দিপক দাশ ও অন্যান্য কর্মকর্তা।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বৃহস্পতিবার সকালে ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার ফতেপুর গাজীরন নেছা বালিকা বিদ্যালয়ে মানবাধিকার সংগঠন আরডিসির উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়। আরডিসির নির্বাহী প্রধান আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এসএম মনিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন আ.লীগ নেতা সাবেক ইউপি চেয়ারম্যান গোলাম হায়দার নান্টু, সাবেক যুবলীগ নেতা সিরাজুল ইসলাম সিরাজ। এছাড়া উপস্থিত ছিলেন মহেশপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রুহুল আমিন, সহসভাপতি অধীর সরকার, মো. নুরুজ্জামান খান, ইউপি সদস্য আশাদুল ইসলাম, নওশের আলী, স্কুলের প্রধান শিক্ষক মাহাবুবুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিদ্যালয়ের শিক্ষিকা রহিমা খাতুন। শীতবস্ত্রগুলো বাংলাদেশ ব্যাংক ও ইসলামী ব্যাংকের সহযোগিতায় মানবাধিকার সংগঠন আরডিসির বাস্তবায়নে বিতরণ করা হয়।

অপরদিকে বুধবার সকালে মহেশপুরে ফতেপুর ইউনিয়ন পরিষদে শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোগে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংক চুয়াডাঙ্গা শাখার শাখা ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ব্যবস্থাপক মো. জহুরুল ইসলাম চুন্নু, ইউপি সদস্য আশাদুল ইসলাম ও বাচ্চু মিয়া। উপস্থিত ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংকের লিটন হোসেন, জাহিদ, বাবু ও মহেশপুর প্রেসক্লাবের পক্ষ থেকে দাউদ হোসেন, মেহের আলী প্রমুখ।