জেঁকে বসেছে শীত : আসছে শৈত্যপ্রবাহ

চুয়াডাঙ্গা-মেহেরপুরে শীতার্ত দুস্থদের দুর্ভোগ লাঘবে শীতবস্ত্র বিতরণ

 

স্টাফ রিপোর্টার: জেঁকে বসেছে শীত। মৃদ্যু শৈত্যপ্রবহ আসছে। আজ থেকে ময়মনসিংহ, টাঙ্গাঈল, শ্রীমঙ্গল, চুয়াডাঙ্গা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুরে শীতের তীব্রতায় দুস্থ শীতার্তদের দুর্ভোগ লাঘবে বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের উদ্যোগ শীতবস্ত্র বিতরণে তোড়জোড় শুরু হয়েছে। গতকাল বেশ কয়েকটি সংগঠনের তরফে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে বলে প্রাপ্ত খবরে জানা গেছে।

Shit

আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল দেশে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৮ দশমিক ৯ ও সর্বোচ্চ কক্সবাজারে ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১০ দশমিক ৩ ও সর্বোচ্চ ছিলো ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা রেকর্ডের প্রায় একই চিত্র ছিলো রাজশাহী, ঈশ্বরদী, সৈয়দপুরসহ উত্তরবঙ্গে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার জয়রামপুরে পড়শী এইড’র উদ্যোগে এলাকার দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টার দিকে জয়রামপুর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালক ব্যারিস্টার মুহাম্মদ বেলায়েত হোসেনের পক্ষে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী সারদা পুলিশ একাডেমীর আইন বিষয়ক শিক্ষক ব্যারিস্টার মশিউর রহমান প্রধান অতিথি হিসেবে এলাকার অসহায় দুস্থদের হাতে শীতবস্ত্র তুলে দেন। পড়শী এইড’র সভাপতি মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক এসএম হানিফ, দামুড়হুদা মডেল থানার এসআই (প্রবি) আসাদুর রহমান, এসআই ইবনে খালিদ, হাফিজ, এমদাদুল, আজাদ, লিপু প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

অপরদিকে দামুড়হুদায় বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাকের উদ্যোগে এলাকার প্রায় ১ হাজার গরিব দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১২টার দিকে ব্র্যাক অফিসে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান প্রধান অতিথি হিসেবে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। ব্র্যাকের এএম (প্রগতি) আব্দুস সালাম, উপজেলা ম্যানেজার আবু সাঈদ, শাখা ব্যবস্থাপক আওয়াল হোসেন, আসাদুজ্জামান মাসুদ, বিষ্ণু অধিকারী প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের বারাদী বাজারে ব্র্যাকের উদ্যোগে দুস্থদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টার দিকে কম্বল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাখা ব্যবস্থাপক রাশেদুল নবী। উপস্থিত ছিলেন শহিদুল, মহাসিন, মালেক, তোফাজ্জেল, ববিতা, পবিত্রা, স্বপ্না প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরের অসহায় ও হতদরিদ্র শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণের জন্য ২শ পিস কম্বল মেহেরপুরের জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে বেসরকারি প্রতিষ্ঠান মেহেরপুর আশা’র পক্ষ থেকে কম্বল হস্তান্তর করা হয়। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হেমায়েত হোসেন, আশা’র মেহেরপুর জেলা ব্যবস্থাপক খন্দকার মো. আলাউদ্দিন, আরএম আশরাফুল ইসলাম, রেজাউল করিম, সদর ব্রাঞ্চ ম্যানেজার আতিয়ার রহমান, এএসই রিয়াজুল ইসলাম প্রমুখ।