জানোয়ারের বিচার হবে : তারেকের উদ্দেশে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সম্প্রতি লন্ডনে বঙ্গবন্ধু সম্পর্কে তারেক রহমানের মন্তব্যের সমালোচনা করে  বলেছেন, তারেক রহমান অশিক্ষিত জানোয়ারের মত কথা বলছেন। লেখাপড়া শেখেনি, জানোয়ারের মতো কথা বলে। জানোয়ারের শিক্ষা কিভাবে দিতে হয়, এ দেশের মানুষ তা জানে। মানুষের কাছ থেকে জানোয়ার যে শিক্ষা পায়, তাই দেয়া উচিত এবং মানুষ তা দিবেও। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বলেন, কুপুত্রকে জিভ সামলে কথা বলতে বলবেন। নইলে বাংলার মানুষ সহ্য করবে না, বিশ্ববাসীও মেনে নেবে না। তাকে সমুচিত জবাব দেয়া হবে। জানোয়ারের বিচার হবে। গতকাল বুধবার রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন। বিজয় দিবস উপলক্ষে এ সভার আয়োজন করে আওয়ামী লীগ।

প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া তার দু ছেলেকে মানুষ বানাতে পারেননি। তবে বড় চোর বানাতে পেরেছেন। আমেরিকা ও সিঙ্গাপুরের আদালতেও এ বিষয়ে রায় এসেছে। সিঙ্গাপুর থেকে পাচারকৃত অর্থের একটি অংশ ফেরত আনা হয়েছে। লন্ডনে বসে তারেক দেশের ইতিহাস বিকৃত করছেন। জানোয়ারের বিচার হবে। তার হাতে অনেক রক্ত। ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আইভী রহমানসহ ২৪ জন নেতাকর্মী এবং বহু মানুষের রক্ত। এসব হত্যার বিচার হবে। যুদ্ধাপরাধীদের বিচারের মতো ২১ আগস্ট গ্রেনেড হামলারও বিচার করা হবে।

শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া এতিমের টাকা চুরি করেছেন। তিনি অপরাধ করেছেন বলেই তার বিরুদ্ধে মামলায় আদালতে হাজিরা দেন না। পালিয়ে পালিয়ে বেড়ান। আদালতে মামলা চলাকালে তার আইনজীবীরা আদালতকে অসম্মান করেন, গালাগালি করেন। বিশ্বের কোনো সভ্য দেশেই এ ধরনের অসভ্য কাজ কেউ করে না। বিএনপি নেত্রী কিছুই মানেন না। না হাইকোর্টের রায় মানেন, না কারো কথা মানেন। তিনি তো স্বাধীনতাই মানেন না।

প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম কমিটি গড়ে তোলা হয়েছিলো। বঙ্গবন্ধুর নির্দেশে দেশে মুক্তিযুদ্ধ পরিচালিত হয়। তিনি ৭ মার্চের ভাষণেই বলেছিলেন, ‘আমি যদি হুকুম দিতে নাও পারি। তিনি তার ভাষণেই সব তুলে ধরেছিলেন, পরে গ্রেফতার হন। এর আগেই তবে তিনি জাতিকে প্রস্তুত করে গিয়েছিলেন।

সজিব ওয়াজেদ জয়কে নিয়ে অপপ্রচারের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি তারা (বিএনপি) সরকারের উপদেষ্টা নিয়ে বিভিন্ন মিথ্যা বক্তব্য দিয়েছেন। একটি কথা সুস্পষ্ট করে বলতে চাই- উপদেষ্টা স্বেচ্ছাশ্রমের বিষয়। কিন্তু তারা (বিএনপি) তো টাকা ছাড়া কিছুই বোঝেন না, আর তাই তো মিথ্যাচার করে যাচ্ছেন। তারা দুর্নীতিতে অভ্যস্ত। তাদের মুখে এসব মানায় না। উপদেষ্টারা দেশপ্রেমের জন্যই স্বেচ্ছায় নিজের অর্জিত জ্ঞানের আলোকে পরামর্শ নিচ্ছেন, শ্রম দিচ্ছেন।

শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান মেট্রিক দিয়ে সেনাবাহিনীতে ঢুকেছিলেন, তার স্ত্রী খালেদা জিয়া তো মেট্রিকে ফেল। আর তার ছেলেদের কথা আর নাই বা বললাম। সুতরাং তাদের মুখে বড় বড় কথা মানায় না। যারা রাজনীতি করবেন নাবলে মুচলেকা দিয়ে ওয়ান ইলেভেনের সময় বিদেশে পালিয়ে গিয়েছিলেন, তারা এখন অনেক বড় বড় কথা শোনাচ্ছেন। তারা মিথ্যাচার করছেন। এটাই অবাক লাগে।