ইসলাম অর্থ শান্তি : ইসলাম কায়েমের নামে সন্ত্রাস কেন

 

পাকিস্তানের পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত স্কুলে তালেবানদের ভয়াবহ হামলার নিন্দা জানানোর ভাষা নেই। ন্যাক্কারজনক হামলাকে হৃদয়বিদারক ও লজ্জাজনক বললেও কম বলা হয়।, ওই স্কুলে যে ঘটনা ঘটেছে, সেখানকার নিষ্পাপ শিশুদের জন্য এর চাইতে ভয়ঙ্কর আর কিছু হতে পারে না। পাকিস্তানে গত কয়েক বছরের মধ্যে ভয়ঙ্করতম এ নৃশংস ও কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিভিন্ন দেশ। দেশটির সরকার তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে।

ওরা কারা? ইসলাম কায়েমের নামে কি ওরা ইসলামকে ধ্বংস করছে না? শুধু ধ্বংসই করছে না, শান্তির ধর্ম ইসলামকে অশান্তির তথা সন্ত্রাসের ধর্ম হিসেবে বিশ্বের সামনে তুলে ধরছে। ইসলাম ধর্ম বিবেকহীনতার শিক্ষা দেয় না। তা হলে বিদ্যালয়ে হামলা চালিয়ে শতাধিক শিশু শিক্ষার্থীসহ প্রায় দেড়শ প্রাণহানি কেন। পাক সেনাবাহিনীর ওপর প্রতিশোধ নিতেই পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত স্কুলে হামলা চালিয়েছে জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালিবান (টিটিপি)। এরা এ হামলার দায় স্বীকার করেছে। তেহরিক-ই-তালিবানের (টিটিপি) মুখপাত্র মুহাম্মদ উমর খোরাসানির সংবাদ মাধ্যমকে জানান, সেনাবাহিনীর ওপর প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়েছে। বিবেকহীন না হলে শিশু হত্যা করে প্রতিশোধ নেয়ার কথা কোন গোষ্ঠী বলতে পারে?

হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান। এরা ইসলামের আইন প্রতিষ্ঠার নামে দীর্ঘদিন ধরে যা করছে তা কি ইসলামধর্মাবলম্বীরাই মেনে নিতে পেরেছে? মেনে নেয়নি, নেয়া যায় না। বরঞ্চ প্রকৃত ইসলাম এ ধরনের ঘটনাকে ধিক্কার জানায়। ইসলামের অপব্যাখ্যাকারীদের স্থায়িত্ব হয়নি, হবে না। ইসলামের সঠিক নিদের্শনা প্রচার ও ইসলামধর্মাবলম্বীদের আচরণে অন্যকে আকৃষ্টি করাই উত্তম পথ। সে পথ পরিহার করে সন্ত্রাস কেন? সুপথে ফেরাতে হবে, জাগাতে হবে ওদের বিবেক।