প্রাক-প্রাথমিকে নিয়োগ হচ্ছে ১৬ হাজার শিক্ষক

স্টাফ রিপোর্টার: প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য আরও প্রায় ১৬ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার। ১৩ ডিসেম্বর (শনিবার) থেকে অনলাইনে নিয়োগ পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হবে। শেষ হবে ১২ জানুয়ারি। বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রি এবং নারীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক। নিয়োগের ক্ষেত্রে ৮০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ১৫ নম্বরের মৌখিক পরীক্ষা এবং ৫ নম্বরের একাডেমিক অর্থাৎ প্রার্থীর এসএসসি ও এইচএসসির ফলের ওপর ভিত্তি করে নিয়োগের জন্য চূড়ান্ত মনোনয়ন দেয়া হবে। তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ছাড়া সারাদেশ থেকে এ পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা। প্রার্থীদের http://dpe.teletalk.com.bd এবং www.dpe.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করতে হবে। এরপর আবেদনকারীতে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে। ১৩ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন ফি নেয়া হবে। কেবল ইউজার আইডি পাওয়া প্রার্থীরা এ সময়ের পর ৭২ ঘণ্টা পর্যন্ত আবেদন ফি দিতে পারবেন। পরীক্ষার ফি ১৬৬ টাকা ৫০ পয়সা টেলিটক মোবাইলের মাধ্যমে পাঠাতে হবে। লিখিত পরীক্ষার বিষয়ে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রাক-প্রাথমিকের জন্য এবার প্রায় ১৬ হাজার শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার। এজন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। দেশের ৩৭ হাজার ৬৭২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটিতে প্রাক-প্রাথমিক শ্রেণীর জন্য একজন করে সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। কয়েক ধাপে এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। ইতোমধ্যে দু দফা নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সর্বশেষ গত ৬ নভেম্বর দ্বিতীয় দফায় প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। তখন ছয় হাজার ৯৩৩ জন প্রার্থীকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছিলো।