ক্রিকেটের সাফল্য ধরে রাখতে হবে

 

অনেক দিন পর এমন আনন্দ-জোয়ারে ভাসা। রেকর্ড বইতে এমন একের পর এক নাম লেখানোও তো অনেক দিন পর। আনন্দটা তাই একটু বেশিই। ক্রিকেটের জন্য বছরটা ভালো যায়নি। বছরের শেষার্ধে এসে বসুন্ধরা সিমেন্ট টেস্ট ও ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করাটা তাই অনেক বড় প্রাপ্তি বাংলাদেশ দলের জন্য। হতে পারে দলটি জিম্বাবুয়ে, কিন্তু যেখানে জয়ের কাছাকাছি গিয়ে একের পর এক ম্যাচ হাতছাড়া হয়েছে, সেখানে একটি টেস্ট খেলা দেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডেতে ৩-০ ও ৫-০ তে সিরিজ জিতে নেয়াকে খাটো করে দেখার কোনো অবকাশ নেই। একের পর এক টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ হারতে হারতে যেন জয়ের স্বাদ নিতেই ভুলে গিয়েছিলো বাংলাদেশ দল। খেলোয়াড়দের পারফরম্যান্স ও যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিলো। ধারাবাহিকভাবে খারাপ খেলে খেলোয়াড়রাও বোধ হয় হারিয়ে ফেলছিলেন মানসিক শক্তি। খেলায় মনোসংযোগ সমস্যার কারণে মাঠে মনোবিদ ডেকে আনার ঘটনাও ঘটেছে। জিম্বাবুয়ের বিপক্ষে বসুন্ধরা কাপ জয়ে বাংলাদেশ দল হারিয়ে যাওয়া মনোবল নতুন করে ফিরে পাবে। দলের খেলোয়াড়রা সবাই যার যার মতো ব্যক্তিগত পারফরম্যান্স করলেও তা যোগ হয়েছে দলের ঝুড়িতে। এনে দিয়েছে ইতিবাচক ফল। বিশ্বকাপ ক্রিকেটের আগে বসুন্ধরা সিমেন্ট টেস্ট ও ওয়ানডে সিরিজের মতো একটি টুর্নামেন্ট জয় দলের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ছিলো। আর সেই জয়ে নিঃসন্দেহে বাধভাঙা আনন্দের জোয়ারে ভেসেছে বাংলাদেশ। গতকালের খবরের কাগজগুলোর প্রথম পৃষ্ঠায় প্রধানমন্ত্রীর সাথে টেস্ট ও ওয়ানডে অধিনায়কের হাস্যোজ্জ্বল ছবিটি সাক্ষ্য দিচ্ছে, যথার্থই উৎফুল্ল বাংলাদেশ। ক্রিকেটস্বপ্নে বিভোর বাংলাদেশের প্রাপ্তির ভাণ্ডারে যুক্ত হলো আরো একটি পালক।

বসুন্ধরা সিমেন্ট টেস্ট ও ওয়ানডে সিরিজে বাংলাদেশের অর্জন কিংবা প্রাপ্তি অনেক। তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ খেলোয়াড়রা যেমন নিজেদের তুলে ধরতে পেরেছেন, তেমনি দলে যুক্ত হওয়া নবীন সদস্যরাও নিজেদের প্রমাণ করার সুযোগ পেয়েছেন এ সিরিজে। শেষ ওয়ানডে ম্যাচে তো অনন্য রেকর্ড গড়ে দিলেন তাইজুল। দু অধিনায়কের যুগে পা রাখা বাংলাদেশ দল প্রমাণ করেছে, টিম স্পিরিটের বিকল্প নেই। ব্যক্তিগত পারফরম্যান্স করে তা দলের সাথে যোগ করাতেই যে খেলোয়াড়ের জন্য স্বস্তি ও তৃপ্তির হয়, তা এ সিরিজে প্রমাণ হয়েছে। নিঃসন্দেহে বসুন্ধরা সিমেন্ট টেস্ট ও ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছে এক আলাদা উচ্চতায়।

বাংলাদেশ এর আগেও অনেক জয় পেয়েছে। কিন্তু বসুন্ধরা সিমেন্ট টেস্ট ও ওয়ানডে সিরিজ জয়ের আনন্দ একেবারেই আলাদা। ওয়ানডে ও টেস্ট সিরিজ দুটিতেই হোয়াইটওয়াশের ভেতর দিয়ে ক্রিকেটস্বপ্ন আরো রঙিন হলো। জয়ের নায়কদের আমরা অভিনন্দন জানিয়ে বলতে চাই, তারা নতুন স্বপ্নের আশা জাগালেন বাঙালির মনে। আগামীদিনেও এ জয়ের ধারা অব্যাহত রাখতে হবে। বিশ্বকাপের জন্য রইল আগাম শুভ কামনা।