দামুড়হুদার নাস্তিপুর সীমান্তে বাংলাদেশি কৃষক ধরে নির্যাতন : পতাকা বৈঠক সাউন্ড গ্রেনেড ও গুলিবর্ষণ : কৃষক নির্যাতনে বিএসএফ’র ক্ষমা প্রার্থনা

দর্শনা অফিস: দামুড়হুদার নাস্তিপুর সীমান্তে ইজাজুল নামের এক কৃষককে বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে বিএসএফ নির্যাতন করেছে। কৃষক ও গ্রামবাসীর রোষানল থেকে রক্ষা পেতে সাউন্ড গ্রেনেড ও গুলিবর্ষণ করে ইজাজুলকে ফেলে পালিয়ে যান বিএসএফ সদস্যরা। দেশের অভ্যন্তরে ঢুকে বিএসএফ’র এ ধরনের নির্যাতনের কড়া প্রতিবাদ জানিয়েছে বিজিবি। সীমান্তে বিজিবির সাথে পতাকা বৈঠকে ক্ষমা প্রার্থনা করেছে বিএসএফ।

জানা গেছে, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের নাস্তিপুর সীমান্তবর্তী মাঠে কৃষি কাজ করছিলেন নাস্তিপুরের সিরাজুলের ছেলে ইজাজুলসহ ৭/৮ জন কৃষক। এ সময় ভারতের বিজয়পুর বিএসএফ ক্যাম্পের টহল বিএসএফ সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে কোনো কারণ ছাড়াই অকথ্য নির্যাতন শুরু করেন। বিএসএফ’র নির্যাতন দেখে গ্রামবাসী ও মাঠের কৃষকরা প্রতিবাদ গড়ে তোলে। ছুটে যায় বিএসএফ’র দিকে। এ সময় বিএসএফ সদস্যরা নিজেদের রক্ষায় পরপর তিনটি সাউন্ড গ্রেনেড ও ৩ রাউন্ড গুলিবর্ষণ করেন। ইজাজুলকে আহত অবস্থায় ফেলে পালিয়ে যায় বিএসএফ। ইজাজুলকে উদ্ধার করে চিকিৎসার জন্য ভর্তি করা হয় স্থানীয় চিকিৎসালয়ে। এ ঘটনার কড়া প্রতিবাদ জানিয়ে বিএসএফ’র কাছে চিঠি দেয় বিজিবি। পরে বিকেল ৪টার দিকে নাস্তিপুর সীমান্তের ৮০ নং মেন পিলারের কাছে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। ঘটনার বিবরণ শুনে দোষী বিএসএফ’র পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করেছেন গেদে বিএসএফ ক্যাম্পের কোম্পানি কমান্ডার এসি দিপক ধাপ্পা। ঘটনার সাথে জড়িত ওই ৪ বিএসএফ সদস্যকে ক্লোজড করা হয়েছে। পতাকা বৈঠকে বিজিবির পক্ষে উপস্থিত ছিলেন ঠাকুরপুর কোম্পানি কমান্ডার সুবেদান শহীদ সরোয়ার।