ঝিনাইদহে দু দিনব্যাপি তথ্য মেলা শুরু

 

ঝিনাইদহ প্রতিনিধি: তথ্য চাইলে জনগণ, দিতে বাধ্য প্রশাসন এ স্লোগান নিয়ে ঝিনাইদহে শুরু হয়েছে দু দিনব্যাপি তথ্যমেলা। টিআইবির সহযোগিতায় জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি এ মেলার আয়োজন করে। গতকাল সোমবার সকাল ১০টার দিকে ঝিনাইদহ শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম।

সচেতন নাগরিক কমিটি (সনাক) ঝিনাইদহ জেলা কমিটির সভাপতি শরিফাতুন নেছার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সিনিয়র সহকারী পুলিশ সুপার নজরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন, জেলা তথ্য কর্মকর্তা এএসএম কবীর, সনাক সদস্য এনএম শাহজালাল, টিআইবির প্রোগ্রাম ম্যানেজার আতিকুর রহমান ও ঝিনাইদহ এরিয়া ম্যানেজার মজিবর রহমান। অনুষ্ঠানে স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইয়েস উপকমিটির আহ্বায়ক মহব্বত হোসেন।

সভায় বক্তারা বলেন, তথ্য অধিকার আইন পাস হলেও জনগণ এখনো এ সম্পর্কে খুব একটা জানেন না। এ কারণে তেমন একটা সুফলও তারা পাচ্ছেন না। তথ্য কীভাবে জানতে হয় এবং এটা কীভাবে পেতে হয় তার জন্য জনগণকে সচেতন করে তুলতে হবে। সভায় মানবাধিকার নিশ্চিত করতে তৃণমূল পর্যায়ে তথ্যের অবাধ প্রবাহের দাবি জানিয়েছেন বক্তারা। তারা বলেছেন, সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাদের মধ্যে এখনো তথ্য গোপন করার প্রবণতা রয়েছে। এটি বন্ধ করে তথ্যকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।

মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের তথ্য বিষয়ক ৩১টি স্টল স্থান পেয়েছে। স্টলগুলোর মধ্যে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, ঝিনাইদহ জর্জকোট লিগ্যাল এইড কমিটি, জেলা তথ্য অফিস, ঝিনাইদহ পৌরসভা, সিভিল সার্জন অফিস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, শিশু একাডেমী সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, কর কমিশনারের কার্যালয়, ডাক বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, বেসরকারি সংস্থা সৃজনী বাংলাদেশ, এইড ও পদ্মা সমাজকল্যাণ সংস্থা অন্যতম। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে। দুর্নীতি বিরোধী কার্টুন ও মুক্তিযুদ্ধের স্থিরচিত্র প্রদর্শনী, কুইজ ও দুর্নীতিবিরোধী চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক, দুর্নীতিবিরোধী দেয়াল পত্রিকা, বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও বাউল গানের আয়োজন করা হয়েছে মেলায়। তথ্যমেলায় সাধারণ মানুষকে বিনামূল্যে তথ্য ও পরামর্শ সেবা প্রদান করা হয়।