এনডিএফ’র আজ ও হেফাজতের হরতাল বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার: আবদুল লতিফ সিদ্দিকীকে গ্রেফতার করা না হলে বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করবে হেফাজতে ইসলাম। একই দাবিতে ইসলামী ঐক্যজোটও বৃহস্পতিবার দেশব্যাপি সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে। হরতালের পাশাপাশি সংগঠনটি আজ সারাদেশে বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করেছে। সোমবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসায় জরুরি বৈঠক শেষে এ ঘোষণা দেন হেফাজতের আমির আল্লামা আহমদ শফী। প্রাথমিক সমাপনী পরীক্ষার মধ্যে হরতালের ঘোষণা আসায় উৎকণ্ঠায় পড়েছেন ক্ষুদে পরীক্ষার্থীদের অভিভাবকরা। এর আগের বেশ কয়েকটি পাবলিক পরীক্ষা হরতালের মুখে পড়ে। বাধ্য হয়েই ওই সব পরীক্ষা পেছাতে বাধ্য হয় কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার হরতালের ঘোষণা থাকলেও পরীক্ষা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আগের অভিজ্ঞতা মাথায় রেখেই সন্তানদের প্রাথমিক ও ইবতেদায়ী সমপানী পরীক্ষা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন পঞ্চম শ্রেণিপড়ুয়া ৩১ লাখ শিক্ষার্থীর অভিভাবকরা। ক্ষুদে পরীক্ষার্থীরাও বলছে, কোনো ঝামেলাই ছাড়াই পরীক্ষা শেষ করতে চায় তারা।

অন্যদিকে বিএনপি নেতৃত্বাধীন জোট ছেড়ে আসা নবগঠিত রাজনৈতিক জোট এনডিএফ একই দাবিতে আজ সারাদেশে হরতালের ডাক দিয়েছে। ইসলামী দল আহলে সুন্নাত ওয়াল জামায়াত ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে। সংগঠনটি বলছে, লতিফ সিদ্দিকীকে এ সময়ের মধ্যে গ্রেফতার করা না হলে বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরও করবে তারা। একই দাবিতে ৫ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। বুধবার দুপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে দলের রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন এ কর্মসূচি ঘোষণা করেন।

এর আগে লতিফ সিদ্দিকীকে গ্রেফতারের দাবিতে সোমবার পুরান ঢাকার লালবাগ, বকশিবাজার, বায়তুল মোকাররম ও খিলগাঁও এলাকায় পৃথক পৃথক মিছিল করেছে ইসলামী ঐক্যজোট, হেফাজতে ইসলাম ও খেলাফত মজলিস। বকশিবাজারে ইসলামী ঐক্যজোটের মিছিলে নেতৃত্ব দেন মহাসচিব মুফতী ফয়জুল্লাহ। সংগঠনটির ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, যুগ্ম মহাসচিব মুফতী তৈয়্যেব হোসাইন, মাওলানা আবু কাশেম, মাওলানা আহলুল্লাহ ওয়াছেল, মাওলানা যুবায়ের আহমদ, প্রফেসর এহতেশাম সারওয়ার, মাওলানা সাখাওয়াত হোসাইন, মাওলানা ফারুক আহমদ, মাওলানা জুনায়েদ গুলজার, মাওলানা আলতাফ হসাইন, মাওলানা রিয়াজতুল্লাহ, মাওলানা আবদু প্রমুখ মিছিলে ছিলেন। বিক্ষোভ মিছিল শেষে ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বৃহস্পতিবার দেশব্যাপি সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেন।

সোমবার সংবাদ সম্মেলনে বিএনপি নেতৃত্বাধীন জোট ছেড়ে আসা ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ও নতুন রাজনৈতিক জোট এনডিএফ নেতা শেখ শওকত হোসেন নীলু আজ হরতালের কর্মসূচি ঘোষণা করেন।

এনডিএফ’র সদস্যসচিব আলমগীর মজুমদার বলেছেন, ধর্ম অবমাননাকারী লতিফ সিদ্দিকীকে আজকের (সোমবার) মধ্যে গ্রেফতার করা না হলে আগামীকাল (মঙ্গলবার) সারা দেশে হরতাল হবে। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছেড়ে এসে এনডিএফ গঠনের পর ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) এটাই তাদের প্রথম বড় কোনো কর্মসূচি। এর বাইরে সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীকে গ্রেফতারের দাবিতে বিভিন্ন ইসলামী দল নানা কর্মসূচি দিয়েছে। এর মধ্যে ইসলামী ছাত্রসেনা আজ বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে। ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এক বিবৃতিতে অবিলম্বে লতিফ সিদ্দিকীকে গ্রেফতারের দাবি জানিয়েছে। অন্যথায় বড় ধরনের আন্দোলনের হুমকি দেয়া হয়েছে। অবিলম্বে লতিফ সিদ্দিকীকে আইনের আওতায় আনা না হলে বড় ধরনের কর্মসূচির ঘোষণা দিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ।

নিউইয়র্কে এক অনুষ্ঠানে ২৮ সেপ্টেম্বর তৎকালীন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে দেশের ১৮ জেলায় ২২টি মামলা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি মামলায় নিম্ন আদালত থেকে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি রয়েছে। এর মধ্যেই রোববার রাতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে দেশে ফেরেন মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্যপদ হারানো লতিফ। এরপর থেকে তিনি গোয়েন্দা নজরদারির মধ্যে রয়েছেন জানিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলেছেন, আইনগত জটিলতার কারণে তাকে গ্রেফতারে কিছুটা বিলম্ব হচ্ছে।