ইবির অনার্স প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষের ভর্তি আজ রোববার থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সভাপতি উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার। আজ রোববার ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত এইচ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, আজ রোববার বেলা সাড়ে ১১টায় ভর্তি পরীক্ষা শুরু হবে। বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে দুপুর দুটো থেকে বিকেল তিনটা এবং চারটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দু শিফটে আইন ও শরিয়াহ অনুষদভুক্ত এইচ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. আব্দুর রহমান আনওয়ারী জানান, এ ইউনিটে মোট আসন সংখ্যা ২৪০টি। এবার ২৪০টি আসনের বিপরীতে ৪ হাজার ৪৫৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। ফলে এক আসনের বিপরীতে ১৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় প্রতিযোগিতা করবে।

এইচ ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম জানান, এইচ ইউনিটে ১৪০টি আসনের বিপরীতে ৮ হাজার ৬২৫ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবে। সে হিসেবে এক আসনের বিপরীতে ৬১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় প্রতিযোগিতা করবে বলে তিনি জানান।

প্রক্টর অধ্যাপক ড. ত.ম লোকমান হাকিম বলেন, কোনো ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষার হলে সাথে ক্যালকুলেটর আনতে পারবে না। পরীক্ষার হলে সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও পরীক্ষার হলে প্রবেশের সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ক্যালকুলেটর বা অন্য কোনো ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে ঢুকছে কি-না তা মেটাল ডিটেক্টর দিয়ে শনাক্ত করা হবে। পরীক্ষায় সব ধরনের জালিয়াতি রোধ ও অসদুপায় অবলম্বনের জন্য শিক্ষার্থীরা কোনো রকম সুযোগ না পায় সেজন্য এ রকম ব্যবস্থা নেয়া হয়েছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, এ বছর ৮টি ইউনিটের অধীনে ২২টি বিভাগের ১ হাজার ৪৬৫টি আসনের বিপরীতে ৮৭ হাজার ৩১৬টি ভর্তি আবেদন জমা পড়েছে। এ হিসেবে এক আসনের বিপরীতে ৬০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংগ্রহণ করবেন। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে পরীক্ষা শুরু হবে। চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের পরীক্ষার হলে প্রয়োজনীয় কাগজপত্র আনতে হবে। আগামী ২৭ নভেম্বর পরীক্ষা শেষ হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার বলেন, ইতোমধ্যে ভর্তি পরীক্ষার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা যেন শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয় এবং অনাকাঙ্ক্ষিত পরস্থিতি সৃষ্টি না হয় সেজন্য ক্যাম্পাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হয়েছে।