প্রাথমিক ও এবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু কাল

চুয়াডাঙ্গায় অংশগ্রহণ করছে প্রায় ২১ হাজার পরীক্ষার্থী

 

স্টাফ রিপোর্টার: আগামীকাল রোববার থেকে প্রাথমিক সমাপনী ও এবতেদায়ী সমাপনী পরীক্ষা-২০১৪ শুরু হবে। এ বছর চুয়াডাঙ্গার চারটি উপজেলার ৪৯টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা এবং ২৮টি কেন্দ্রে এবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক সমাপনী ও এবতেদায়ী সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৭৭০ জন। আগামী ৩০ নভেম্বর পরীক্ষা শেষ হবে। পরীক্ষা শুরু হবে বেলা ১১টায় এবং শেষ হবে দেড়টায়।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৩৪ জন। এর মধ্যে ছাত্র ৮ হাজার ৬৯০ জন ও ছাত্রী ১০ হাজার ৩৪৪ জন। প্রাথমিক সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ১ হাজার ৬৫৪ জন বেশি। অপরদিকে এবতেদায়ী সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৭৩৬ জন। এর মধ্যে ছাত্র ৮৯৩ জন ও ছাত্রী ৮৪৩ জন।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় জেলার ৪৯টি কেন্দ্রের মধ্যে রয়েছে- চুয়াডাঙ্গা সদরে ১৩টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১৭৮ জন ও ৬টি কেন্দ্রে এবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৪১৯ জন। আলমডাঙ্গায় ১৬টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৫ হাজার ৯৮১ জন ও ৯টি কেন্দ্রে এবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৩৩৭ জন। দামুড়হুদার ১১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৯৫০ জন ও ৮টি এবতেদায়ী কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৬৯০ জন এবং জীবননগরে ৯টি প্রাথমিক সমাপনী কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা দু হাজার ৯২৫ জন ও ৫টি এবতেদায়ী সমাপনী কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২৯০ জন।

চুয়াডাঙ্গার সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান জানান, শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের জন্য যাবতীয় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রতি ২৫ জন পরীক্ষার্থীর জন্য ১ জন পরীক্ষক নিয়োগ করা হয়েছে। তবে কোনো রুমে ৩০ জন পরীক্ষার্থীর অধিক হলে দুজন পরীক্ষক থাকবেন। প্রশ্নপত্র ইতোমধ্যে চার উপজেলায় পৌঁছে গেছে। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়েছে।