১৫ লাখ টাকা আত্মাসাৎ করতে গিয়ে ফেঁসে যাচ্ছেন নুরুল

চুয়াডাঙ্গার জনকল্যাণ সংস্থার পরিচালকের বিরুদ্ধে আবারও অভিযোগ

 

স্টাফ রিপোর্টার: আবারও ফেঁসে যাচ্ছেন চুয়াডাঙ্গা জনকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক নুরুল ইসলাম। আলমডাঙ্গা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেনের বিরুদ্ধে মিথ্যা মামলা করে নিজেই এখন ফেঁসে যাচ্ছেন। ইতঃপূর্বে তিনি নিজের পদ ঠিক রাখতে লাখ লাখ টাকা ছিটিয়েছিলেন। সেই টাকা তুলতে নাকি তিনি অন্যের নামে প্রতারণা মামলা করতে গিয়ে নিজেই প্রতারক বনে গেছেন। সংস্থার লাখ লাখ টাকা আত্মসাতের পর এবার গ্রাহকদের টাকা আত্মসাতের অপকৌশলে নেমেছেন তিনি।

অনুসন্ধানে জানা গেছে, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার চিৎলা ইউনিয়নের কয়রাডাঙ্গা গ্রামের মৃত আকছেদ আলী মণ্ডলের ছেলে মো. নুরুল ইসলাম চুয়াডাঙ্গা জনকল্যাণ সংস্থার (জকস) নির্বাহী পরিচালক। তিনি ২০১২ সালে ১৫ মে সংস্থার অ্যাকাউন্ট চুয়াডাঙ্গা ইউসিবি ব্যাংক থেকে দুটি চেকের মাধ্যমে ৪২ লাখ ৫০ হাজার টাকা তুলে আত্মসাৎ করেন। বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। তার অপসারণ ও শাস্তির দাবিতে সংস্থার সকল পর্যায়ের কর্মী আন্দোলন শুরু করেন।

শোনা যায়, তার চেয়ার ঠিক রাখতে নুরুল ইসলাম ওই সময় ৩০ লক্ষাধিক টাকা উড়িয়েছিলেন। এতে একদিকে তার চেয়ার যেমনি রক্ষা পায়, অন্যদিকে বিভিন্ন ঝক্কি ঝামেলা থেকেও রেহাই পান তিনি। তার এই কাজে সহযোগিতার জন্য সেসময় আলমডাঙ্গা উপজেলা ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেনের বেশ ভূমিকা ছিলো। তিনি জনকল্যাণ সংস্থার আলমডাঙ্গা ফরিদপুর বাজার সমিতির একজন সদস্য। সেই সুবাদে দেলোয়ার হোসেন ২০১২ সালের ৮ আগস্ট সংস্থা থেকে ৩ লাখ টাকা ঋণ গ্রহণ করেন। সংস্থার সঞ্চয় ও ঋণ গ্রহণ নীতিমালা অনুযায়ী দেলোয়ার হোসেন ঋণের বিপরীতে সোনালী ব্যাংক আলমডাঙ্গার শাখার দুটি ব্লাংক চেক সংস্থা বরাবর প্রেরণ করেন। কিন্তু নুরুল ইসলাম একটি চেক নিজের নামে ১৫ লাখ টাকা লিখে ব্যাংক থেকে তুলতে যান। অতো টাকা অ্যাকাউন্টে না থাকায় ডিজ অনার করিয়ে নেন। পরবর্তীতে দেলোয়ার হোসেনকে ফাঁসানোর জন্য প্রতারণা মামলা করেন। আদালত আলমডাঙ্গা থানাকে তদন্তপূর্বক রিপোর্ট দেন। তাতে বলা হয়েছে আসল প্রতারকই হলেন নুরুল ইসলাম।

যার প্রমাণ রয়েছে সংস্থার কাগজপত্রে। এ বিষয়ে আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক মো. নাজমুল হুদা গত ৫ নভেম্বর চুয়াডাঙ্গা আমলি আদালতের বিজ্ঞ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বরাবর তদন্ত প্রতিবেদন দাখিল করেন। এ ছাড়া চুয়াডাঙ্গা জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক বরাবর আবেদন করেছেন সাবেক ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন। তিনি তার আবেদনপত্রে অর্থলোভী হীনমানসিকতা সম্পন্ন নুরুল ইসলামকে জনকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালকের পদ থেকে বহিষ্কার করার দাবি জানিয়েছেন।