রোববার থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

 

স্টাফ রিপোর্টার: আগামী রোববার থেকে সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে। এবার মোট শিক্ষার্থী ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ ও ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

মন্ত্রী জানান, এবার পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দু লাখ ১৫ হাজার ২১১ জন বেশি। সারাদেশে ছয় হাজার ৭৯১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে। মন্ত্রী বলেন, মোট ছয়টি বিষয়ে পরীক্ষা নেয়া হবে। প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ৩০ নভেম্বর পরীক্ষা শেষ হবে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পরীক্ষার্থীদের বেঘাত সৃষ্টি হয় এ আশঙ্কায় তিনি কোনো পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন না।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন

পরীক্ষার সময়সূচি: প্রাথমিক সমাপনীতে ২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৮ নভেম্বর গণিত পরীক্ষা হবে।ইবতেদায়ী সমাপনীতে ২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর আরবী, ২৭ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ৩০ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।