বঙ্গবন্ধু ছাত্রলীগ প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীনতার বীজ বপন করেছিলেন : সোহাগ

ইবি প্রতিনিধি: বাংলাদেশে যা কিছু ভালো অর্জন তার সব কিছুরই অংশীদার ছাত্রলীগ। অথচ ঐতিহ্যবাহী সংগঠন সেই ছাত্রলীগের বিরুদ্ধে আজ অপপ্রচার চলছে। ছাত্রলীগের ইতিবাচক কর্মকাণ্ডকে বাদ দিয়ে উদ্দেশ্যমূলকভাবে কিছু তুচ্ছ বিষয় নিয়ে ছাত্রলীগকে ঢালাওভাবে হেয় করা হচ্ছে। গতকাল সোমবার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ এসব কথা বলেন।

ক্যাম্পাসসূত্রে জানা যায়, ইবি শাখা ছাত্রলীগের কাউন্সিল উপলক্ষে গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সভার আয়োজন করে ছাত্রলীগ। এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আহ্বায়ক শামীম হোসেন খানের সভাপতিত্বে ও যুগ্মআহ্বায়ক আবুজর গিফারী গাফফারের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বাঙালির স্বাধীকার আদায়ের জন্য ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগ প্রতিষ্ঠার মধ্যদিয়ে বাঙালি জাতির মাঝে স্বাধীনতার বীজ বপন করেন। ছাত্রলীগের উন্নয়নমূলক কর্মকাণ্ডেই ক্ষুধা-দারিদ্র ও দুর্নীতি মুক্ত বাংলাদেশ গঠিত হয়েছে। ২০০১ সালে বিএনপি শাসনামলে কীভাবে সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদকে উসকে দেয়া হয়েছে। কীভাবে মানি লন্ডারিঙের মাধ্যমে মালয়েশিয়া, সিঙ্গাপুরে সম্পদের পাহাড় গড়ে তোলা হয়েছে।

তিনি সম্প্রতি ছাত্রলীগকে নিয়ে পত্র-পত্রিকায় প্রকাশিত একটি সংবাদ প্রকাশের ঘটনায় সাংবাদিকদের সমালোচনা করে বলেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার বক্তব্যকে খণ্ডিত করে প্রকাশ করা হয়েছে। এ সময় তিনি কয়েকটি সমাজকল্যাণ কাজে ছাত্রলীগের অংশগ্রহণের উদাহরণ দেন। দেশের রাজনীতিতে বিকেন্দ্রকরণের চেষ্টা চলছে এমন মন্তব্য করে কেন্দ্রীয় সভাপতি বলেন, দেশে আফগানিস্তানের হামিদ কারজাইয়ের মতো পুতুল সরকার প্রতিষ্ঠা করার চেষ্টা চলছে। দেশকে ইরাক, পাকিস্তান বানানোর ষড়যন্ত্র হচ্ছে। তিনি এ ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার জন্য ছাত্রলীগের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতিকে ফুল দিয়ে বরণ করে নেন। প্রধান অতিথির বক্তব্য শেষে ছাত্রলীগ সভাপতি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি নেতাকর্মীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত জমা নেন। মতবিনিময়সভা চলাকালে ছাত্রলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক, উপ অর্থবিষয়ক সম্পাদক ইবি ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বেলা ৩টার দিকে মতবিনিময়সভা শেষ হয়। মতবিনিময় শেষে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ বলেন, খুব শিগগিরই ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি ইবি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ৯ম ও সর্বশেষ সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি দেয়া হয়। এরপর ২০১৩ সালের ১৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হলে একই বছর ৮ মে শামীম খানকে আহ্বায়ক করে ২৭ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি করে দেয়া হয়। তবে এরপর সম্মেলন হওয়ার কথা থাকলেও দীর্ঘদিন যাবত তা আর হয়নি।