চলতি মাসেই ফিনল্যান্ড বিএনপির সম্মেলনঃ একত্রিত হচ্ছে ফিনল্যান্ড বিএনপি

ওয়াসিম আকরাম, হেলসিংকি হেকেঃ ব্যাক্তি সংকীর্ণতার উর্ধ্বে উঠে দলের বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ প্রয়াসে দলীয় কোন্দলের অবসান হতে যাচ্ছে ফিনল্যান্ড বিএনপিতে। ত্যাগী ও নিবেদিতপ্রাণ নেতাকর্মীদের সমন্বয়ে সব গ্রুপ মিলেমিশে চলতি মাসের শেষ দিকে হতে যাচ্ছে সম্মেলন।  সেদিনই নির্বাচিত হবে ঐক্যবদ্ধ ফিনল্যান্ড বিএনপির নতুন কার্যকরী পরিষদ।

আর এ সম্মেলন মাধ্যমেই কমিটি গঠিত হলে ফিনল্যান্ড বিএনপির দলীয় কোন্দলের অবসান হবে। এতে গোটা ইউরোপের মধ্যে একটি শক্তিশালী সংগঠনে রূপ নেবে বলে আশা প্রকাশ করছেন ফিনল্যান্ড বিএনপির নেতাকর্মীরা।

দলীয় সূত্র জানায়, পদলোভী ২/১ জন নেতার কারনে ফিনল্যান্ড বিএনপিতে ভাঙনের সূত্রপাত। দলের আদর্শ নয়, তাদের কাছে বড় ছিল ব্যক্তিস্বার্থ চরিতার্থ করা। আর এ স্বার্থের  কারনেই শুধুমাত্র কাংখিত পদের কারনে দ্বিধাবিভক্ত করেছেন সংগঠনকে। নীতি আদর্শকে তোয়াক্কা না করে এবং দলীয় সংবিধান না মেনে তারা গঠন করেন পাল্টা কমিটি। শুরু করেন বিভেদের রাজনীতি। একটি সুসংগঠিত দলকে খন্ড বিখন্ড করে পত্রিকায় নানা বিবৃতি দেয়া শুরু করেন। নিজেদেরকে পছন্দের পদে বসিয়ে কাগুজে কমিটি গঠন করে মিডিয়াতে প্রকাশ করে তৃপ্তির ঢেকুর তোলেন তারা। দলের জন্য কিছু না করতে পারলেও নিজের জন্য করতে পেরেছেন – এটাই তাদের শান্তনা । তাদের কাছে দল নয়, ব্যক্তি স্বার্থই মূখ্য বিবেচ্য। দল কোথায় গেল, দলের নেতাকর্মী কোথায় গেল বা দলের নীতি আদর্শ কোথায় গেল তা দেখার বিষয় নয়। নিজেকে স্বঘোষিত নেতা বানিয়ে প্রচার করতে পারলেই রাজনৈতিকভাবে প্রতিষ্ঠা পেয়ে যাবেন – এ ভাবনা থেকেই মূলত তাদের কোন্দলের রাজনীতির যাত্রা শুরু। আর এ কাজে কুশিলবের ভূমিকা পালন করেন স্বঘোষিত এক নেতা। মূলত তার পরিকল্পনা, ইচ্ছা এবং সক্রিয় তৎপরতার কারনেই ফিনল্যান্ড বিএনপিতে ভাঙনের সূত্রপাত ।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে জনৈক নেতা বলেন, শুধুমাত্র এক ব্যক্তির কারনেই আজ আমাদের এই অবস্থা। তিনি সর্বোচ্চ পদে থেকেও দলকে বিভক্তির রাজনীতির দিকে নিয়ে গিয়েছেন। কিন্ত ব্যক্তিগতভাবে তিনি কি পেয়েছেন বা তার কি লাভ হয়েছে জানিনা। তবে দলের যে ক্ষতি তিনি করেছেন এজন্য দল কখনো তাকে ক্ষমা করবে না। আমরা আবার সব ভেদাভেদ ভুলে গিয়ে একমঞ্চে আসতে পেরেছি এটাই এখন বড় কথা। আপনারা এ মাসেই সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি দেখতে পারবেন, যা হবে সব গ্রুপের সমন্বয়ে একটি শক্তিশালী কমিটি। এখানে আমরা কোন ষড়যন্ত্রকারীকে রাখব না। দলের ক্ষতি করে বা কোন্দল সৃষ্টি করে এমন কাউকেই এতে স্থান দেয়া হবে না ।