চুয়াডাঙ্গায় ড্রাইভিং ট্রেনিং স্কুল থাকতেও প্রশিক্ষণ ছাড়াই গাড়িচালাচ্ছেন চালকরা : গুণছেন জরিমানা : ঝরছে তরতাজা প্রাণ

বাংলাদেশ সরকার সারাদেশে সকল প্রকার অবৈধ যানবাহন চলাচল রোধ করার জন্য ব্যাপক অভিযান পরিচালনা করছে। প্রতিদিন শ শ যানবাহন এবং চালককে জরিমানা করা হচ্ছে। কিন্তু সচেতনতার অভাবে দেশবাসী প্রশিক্ষণ এবং বৈধ কাগজপত্র ছাড়া বাস-ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেলসহ সব ধরনের যানবাহন চালাতে গিয়ে জরিমানা গুণছে। চুয়াডাঙ্গা জেলাও এর বাইরে না। কিন্তু চুয়াডাঙ্গা জেলাতে রয়েছে সরকার অনুমোদিত ড্রাইভিং ট্রেনিং স্কুল।

স্কুল কর্তৃপক্ষ জানালো, এ প্রতিষ্ঠান থেকে স্বল্প খরচে মাত্র দু সপ্তার প্রশিক্ষণ নিয়েই একজন চালক সম্পূর্ণ বৈধভাবে গাড়ির ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন। চুয়াডাঙ্গা শহরের প্রাণকেন্দ্র চুয়াডাঙ্গা প্রেসক্লাব ভবনে এ ড্রাইভিং ট্রেনিং স্কুল অবস্থিত।

প্রতিষ্ঠানের পরিচালক জাকির হোসেন জানালেন, চুয়াডাঙ্গাসহ আশপাশের জেলার একমাত্র এ প্রতিষ্ঠানটি দক্ষ প্রশিক্ষক দ্বারা পুরুষ ও মহিলা প্রশিক্ষণার্থীদের যত্নসহকারে প্রশিক্ষণ দিয়ে আসছে। এ প্রতিষ্ঠানে এ যাবৎ যারা প্রশিক্ষণ নিয়েছেন তাদের প্রায় সকলেই সরকারের নিয়ম-নীতি অনুযায়ী সকল পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে বৈধ লাইসেন্স পেয়েছেন। এখানে প্রশিক্ষণার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার উপযোগী করে গড়ে তোলা হয় এবং ট্রাফিক সাইন, রোড ম্যাপ, ব্যবহারিকসহ মোটরসাইকেল ও হালকা যানবাহন চালনায় দক্ষ করে গড়ে তোলা হয়।

তিনি আরো জানালেন, এ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিতে হলে সোমবার ছাড়া সপ্তাহের যে কোনো দিন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের দ্বিতীয় তলায় অবস্থিত ড্রাইভিং ট্রেনিং স্কুলে যে কেউ যোগাযোগ করতে পারেন। যোগাযোগের জন্য মোবাইল নং- ম্যানেজার- ০১৮৫৭-৪৮৪২৪৫, সুপারভাইজার- ০১৭৪৮-৯৬২৯০৩।

সচেতন মহলের মতে, বেশির ভাগ চালক প্রশিক্ষণ ছাড়াই যানবাহন চালানোর কারণে অহরহ দুর্ঘটনা ঘটছে। কিন্তু নিজেদের স্বার্থেই প্রত্যেক চালকের দক্ষতা অর্জন করা উচিত। এতে সারাদেশে যেমন দুর্ঘটনা কমে আসবে, তেমনি অকালে ঝরে পড়ার হাত থেকে বেঁচে যাবে হাজারো প্রাণ।– বিজ্ঞপ্তি