ডিঙ্গেদহ সরকারি গুদামটি তামাক কোম্পানির নিকট লিজ না দেয়ার জন্য জেলা প্রশাসকের নিকট সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠের দাবি

 

ডিঙ্গেদহ প্রতিনিধি: চুয়াডাঙ্গা জেলা সদরের ডিঙ্গেদহ বাজারের সরকারি খাদ্যগুদামটি তামাক প্রসেজিঙের জন্য বাংলাদেশ আমেরিকান টোব্যাকো কোম্পানির নিকট লিজ না দেয়ার জন্য ডিঙ্গেদহ সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠের পক্ষ থেকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দেয়া হয়েছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হাজি হাবিবুর রহমান ও হাজি আকবার আলী এ অভিযোগ দাখিল করেন। একই অভিযোগ চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের নিকট প্রেরণ করা হয়েছে।

অভিযোগে জানা যায়, সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠের পাঁচিল ঘেঁষে ডিঙ্গেদহ সরকারি খাদ্যগুদামটি অবস্থিত। এ বিদ্যালয়ে প্রায় ১১শ ছাত্রছাত্রী লেখাপড়া করে। এছাড়াও এর পাশে রয়েছে ৪ নং শঙ্করচন্দ্র ইউনিয়ন পরিষদসহ প্রায় ৭০/৮০টি পরিবারের বসবাস। কিন্তু বাংলাদেশ আমেরিকান টোব্যাকো কোম্পানি প্রায় ৮/৯ বছর ধরে এ গুদামটি লিজ নিয়ে তামাক প্রসেজিঙের কাজ করে আসছে। তামাক প্রসেজিঙের ফলে বিদ্যালয়ের বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা শ্বাসকষ্টে ভোগে। তাছাড়া পাঠদানে শিক্ষকদের অসুবিধা হয়। সরকারি বিধি মতে, জনবসতির বাইরে তামাক প্রসেজিং কেন্দ্র থাকার কথা। কিন্তু কোম্পানির লোকেরা এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তির সহযোগিতায় এমন ঘনবসতি জায়গায় তামাক প্রসেজিঙের কাজ চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, অভিযোগের ভিত্তিতে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। এ অবস্থায় জনস্বার্থে তামাক কোম্পানির নিকট তামাক প্রসেজিঙের জন্য সরকারি গুদামটি লিজ না দেয়ার জন্য সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার অভিভাবকবৃন্দ।