ব্যাটসম্যানদের রেকর্ডে পাকিস্তানের রানের পাহাড়

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টে আহমেদ শেহজাদের পর শতক পেয়েছেন ইউনুস খান ও মিসবাহ-উল-হক। ব্যাটসম্যানদের এমন দাপটে রানের পাহাড় গড়েছে পাকিস্তান। তিন উইকেটে ৫৬৬ রান করে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। দ্বিতীয় দিনের শেষ দিকে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ১৫ রান করেছে নিউজিল্যান্ড। টম ল্যাথাম ৫ আর ব্রেন্ডন ম্যাককালাম ৯ রানে ব্যাট করছেন। প্রতিপক্ষকে রানবন্যায় ভাসাতে দারুণ একটা কৃতিত্ব গড়েছে পাকিস্তানের ব্যাটসম্যানেরা; প্রথমবারের মতো টেস্টের এক ইনিংসে কোনো দলের টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানই ৮০-এর বেশি রান করেছে।
গতকাল সোমবার এক উইকেটে ২৬৯ রান নিয়ে খেলতে নেমে আজহার আলী ও আহমেদ শেহজাদ জুটি স্কোরবোর্ডে আরো ৭৮ রান যোগ করে। কোরি অ্যান্ডারসনের দ্বিতীয় শিকার হয়ে শেহজাদের দুর্ভাগ্যজনক আউটে ভাঙে ১৬৯ রানের জুটি। অ্যান্ডারসনের লাফিয়ে ওঠা বল শেহজাদের হেলমেটে আঘাত করলে পড়ে যান তিনি। ওই সময় তার ব্যাট হাত থেকে পড়ে গিয়ে স্টাম্পে লাগলে হিট উইকেট হন ২২ বছর বয়সী এ ক্রিকেটার। ওই সময় পাকিস্তানের স্কোর ছিলো দুই উইকেটে ৩৪৭।
এই প্রথম এক ইনিংসে পাকিস্তানের প্রথম ও দ্বিতীয় উইকেট জুটিতে ১৫০-এর বেশি রান হলো। প্রথম উইকেটে মোহাম্মদ হাফিজ ও শেহজাদ ১৭৮ রানের জুটি গড়েছিলেন ক্যারিয়ার সর্বোচ্চ ১৭৬ রান করেন শেহজাদ। ৩৭১ বলের ইনিংসে ১৭টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। পরে শেহজাদকে হাসপাতালে নিয়ে গিয়ে তার সিটি স্ক্যান করা হয়। পরীক্ষায় তার মাথার খুলিতে হালকা চিড় ধরা পড়েছে। সঙ্গীর বিদায়ের পর ক্রিজে বেশিক্ষণ টেকেননি আজহারও। দলীয় স্কোরে আর ২৬ রান যোগ হতে ইশ সোধির বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ৮৭ রান করেন ডান-হাতি এ ব্যাটসম্যান। ২১৫ বলের ইনিংসে ৪টি চার মারেন তিনি। এরপর আরেকটি সফল জুটি গড়েন দারুণ ফর্মে থাকা দুই ব্যাটসম্যান অধিনায়ক মিসবাহ ও ইউনুস। দুই জনেই শতক করেন। ১৭১তম ওভারের দ্বিতীয় বলে ইউনুস এবং পঞ্চম বলে শতক পূরন করেন মিসবাহ। এরপরই ইনিংস ঘোষণা করে পাকিস্তান।
১৪১ বলে ১০টি চারের সাহায্যে ১০০ রান করেন ইউনুস। আর ১৬২ বলে ৯টি চার ও ১টি ছক্কায় ১০২ রান করেন মিসবাহ। গত পাঁচ ইনিংসে ইউনুসের এটা চতুর্থ শতক, অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজে তিনটি শতক করেছিলেন তিনি। আর মিসবাহ টানা তিন ইনিংসে শতক পেলেন। প্রথমবারের মতো টানা চতুর্থবারের মতো ইনিংস ঘোষণা করলো পাকিস্তান। কদিন আগেই অস্ট্রেলিয়াকে দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে হারানোর পথে শেষ তিনবার ইনিংস ঘোষণা করে দক্ষিণ এশিয়ার দলটি।
সংক্ষিপ্ত স্কোর: পাকিস্তান: ৫৬৬/৩ (হাফিজ ৯৬, শেহজাদ ১৭৬, আজহার ৮৭, ইউনুস ১০০*, মিসবাহ ১০২*; অ্যান্ডারসন ২/৬৮, সোধি ১/১৬২)। নিউজিল্যান্ড: ১৫/০ (ল্যাথাম ৫, ম্যাককালাম ৯)