জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার: আজ শুক্রবার সকাল ৯টায় বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে জেএসসি এবং কোরআন মজিদ ও তাজবিদের মধ্যদিয়ে জেডিসি পরীক্ষা শুরু হবে। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। এর আগে গত ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর হরতালের কারণে তা সম্ভব হয়নি। হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা দুটি ৭ ও ১৪ নভেম্বর তারিখে পরিবর্তন করা হয়েছে।  দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরে ঘোষিত পরীক্ষা দুটি ১৯ ও ২০ নভেম্বর পরিবর্তন করা হয়েছে। গত ৩ নভেম্বরে নির্ধারিত জেএসসির বাংলা ২য় পত্র ১৪ নভেম্বর সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে। একই দিনে জেডিসির আকাইদ ও ফিকহ এবং আত-তাওহিদ ওয়ালফিকহ (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বরে নির্ধারিত জেএসসির ইংরেজি ১ম পত্র পরীক্ষা ১৯ নভেম্বর সকাল ১০টা এবং ৬ নভেম্বর নির্ধারিত ইংরেজি ২য় পত্র পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর নির্ধারিত জেডিসির আরবি ১ম পত্র পরীক্ষা ১৯ নভেম্বর সকাল ১০টা এবং ৬ নভেম্বর নির্ধারিত আরবি ২য় পত্র ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

চুয়াডাঙ্গায় ২০১৪ সালের জেএসসি, জেডিসি এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণি পরীক্ষায় ২১ হাজার ৩৮০ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছে। হরতালের কারণে ২ নভেম্বরের পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় আগামী ৫ নভেম্বর জেএসসি ইংরেজী প্রথম পত্র ও জেডিসি আরবি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চুয়াডাঙ্গার চার উপজেলায় ১৮ হাজার ৩১১ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করছে । এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলার ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৩৯৭ জন শিক্ষার্থী, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৬৭৩ জন শিক্ষার্থী ও সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। আলমডাঙ্গা উপজেলার পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৯১৬ জন শিক্ষার্থী, মুন্সিগঞ্জ একাডেমী কেন্দ্রে ৯৯২ জন শিক্ষার্থী ও হাটবোয়ালিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৬১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। দামুড়হুদা উপজেলার পাইলট হাইস্কুল কেন্দ্রে ৬৬৪ জন শিক্ষার্থী, দামুড়হুদা পাইলট গার্লস স্কুল ও কলেজ কেন্দ্রে ৭০৯ জন শিক্ষার্থী, দর্শনা মেমনগর বিডি হাইস্কুল কেন্দ্রে ৪৬২ জন শিক্ষার্থী ও কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৭০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। জীবননগর উপজেলার থানা পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৭৫৮ জন শিক্ষার্থী ,আন্দুলবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৪৪৬ জন শিক্ষার্থী , হাসাদহ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৩৩৩ জন শিক্ষার্থী, উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ২৯৫ জন শিক্ষার্থী ও মনোহরপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৩১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।

জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় চুয়াডাঙ্গার চার উপজেলায় ১ হাজার ৬২৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসায় ৩৩৩ জন শিক্ষার্থী, আলমডাঙ্গার আলিম মাদরাসায় ৩৪৫ জন শিক্ষার্থী, দামুড়হুদা ডিএস দাখিল মাদরাসায় ৩৩৬ জন শিক্ষার্থী, কার্পাসডাঙ্গা ইসলামিয়া ফাযিল মাদরাসায় ৩০৮ জন শিক্ষার্থী ও জীবননগর আলিম মাদরাসায় ৩০৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) নবম শ্রেণি পরীক্ষায় ১ হাজার ৪৪৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে ৩৩৪ জন শিক্ষার্থী, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ে ১৮৭ জন শিক্ষার্থী, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে ২১৪ জন শিক্ষার্থী, আলমডাঙ্গা সিদ্দিকীয়া আলিম মাদরাসায় ১২৭ জন শিক্ষার্থী, দামুড়হুদা পাইলট গার্লস হাইস্কুলে ২২০ জন শিক্ষার্থী , জীবননগর থানা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে ২০৬ জন শিক্ষার্থী ও জীবননগর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ১৫৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। জেএসসি ও জেডিসি পরীক্ষা আগামী ১৮ নভেম্বর ও ভোকেশনাল পরীক্ষা ২৫ নভেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। গত ২ নভেম্বরের পরীক্ষা ৭ নভেম্বর ও ৩ নভেম্বরের পরীক্ষা ১৪ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, আজ শুক্রবার শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সকাল ৯টা থেকে জেএসসির বাংলা প্রথমপত্র ও জেডিসির কোরআন মাজিদ এবং তাবজিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সংশ্লিষ্টরা। মেহেরপুর জেলায় মোট পরীক্ষার্থী প্রায় সাড়ে ৮ হাজার। মেহেরপুর সদর উপজেলায় তিনটি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৪২৫ জন, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৪০ জন ও আমঝুপি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৮৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৪২০ জন, গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ৯৭৫ জন, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৬৯০, বামন্দী-নিশিপুর মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ১ হাজার ২৯৬ জন ও জুগিরগোফা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৩শ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। জেডিসি পরীক্ষা মেহেরপুর দারুল উলুম আহমেদীয় মাদরাসা কেন্দ্রে ৪৪৯ জন ও গাংনী সিদ্দিকিয়া সিনিয়র (আলিম) মাদরাসা কেন্দ্রে ২৮৭ জন পরীক্ষার্থী রয়েছে।