জামায়াতের ঢিলেঢালা হরতাল : চুয়াডাঙ্গা-মেহেরপুর শান্ত থাকলেও বিভিন্ন স্থানে সংঘর্ষ ভাঙচুর

 

স্টাফ রিপোর্টার: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দেয়ার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার জামায়াতে ইসলামীর ডাকা হরতালে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে তেমন সাড়া মেলেনি। রাজধানী ঢাকার জীবনযাত্রাও ছিলো অনেকটা স্বাভাবিক। অফিস-আদালত, ব্যাংক-বীমায় লেনদেন স্বাভাবিক হলেও দূরপাল্লার কোচ চলেনি। মেহেরপুরে আন্তঃজেলা বাস চলাচল করেছে। চুয়াডাঙ্গায় পিকেটিংদের তেমন নজরে পড়েনি। তবে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ ছিলো সতর্কাবস্থায়।

রাজধানীতে খুব ভোরে দু একটি স্থানে হরতাল সমর্থকরা ঝটিকা মিছিল করার চেষ্টা করলেও রাজপথ ছিলো অনেকটাই স্বাভাবিক। তবে দুপুরের দিকে ঢাকার শ্যামপুর এলাকায় একটি বাসে আগুন ধরিয়ে দেয় হরতাল সমর্থকরা। লালবাগ থেকে ৱ্যাব পরিত্যক্ত অবস্থায় ৮টি হাতবোমা উদ্ধার করে। সন্ধ্যার দিকে পল্টন মোড়ে হরতালকারীরা ৪টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

এদিকে রাজধানীর বাইরেও বিভিন্ন স্থানে ঢিলেঢালা ভাবে হরতাল পালিত হওয়ার খবর পাওয়া গেছে। তবে হরতাল চলাকালে গাইবান্ধার পলাশবাড়ী ও নোয়াখালীর সেনবাগে ২৫টি গাড়ি ভাঙচুর করে পিকেটাররা। রংপুরে সংঘর্ষে ২০ জন আহত হয়েছে। বগুড়ায় পুলিশের গাড়ি লক্ষ্য করে ককটেল হামলা চালিয়েছে শিবিরকর্মীরা। সহিংসতায় জড়িত অভিযোগে রাজধানীসহ সারাদেশে দু শতাধিক ব্যক্তিকে আটক করেছে ৱ্যাব-পুলিশ।

দলীয় আমিরের মৃত্যুদণ্ডাদেশের প্রতিবাদে জামায়াত গত বুধবার তিন দিনের (বৃহস্পতি, রবি ও সোমবার) হরতালের ডাক দেয়। গতকাল ছিলো হরতালের প্রথম দিন। হরতাল ঘিরে রাজধানীতে ছিলো কড়া নিরাপত্তা ব্যবস্থা। নাশকতা এড়াতে নগরীর গুরুত্বপূর্ণ এলাকায় মোতায়েন ছিলো অতিরিক্ত পুলিশ, ৱ্যাব ও বিজিবি সদস্য। কোথাও কোথাও  মোতায়েন করা হয় জলকামান।

এদিকে হরতালের সমর্থনে গতকাল সন্ধ্যার পর দর্শনায় পিকেটিং করেছে শিবিরের গুটি কয়েক নেতাকর্মি। এ ঘটনায় দর্শনা পুলিশ দর্শনা পৌর শহরের শ্যামপুরের হাবিবুল্লার ছেলে শিমুলকে (২৭) গ্রেফতার করেছে। পুলিশ বলেছে, শিমুল শিবিরকর্মী।

মেহেরপুর অফিস জানিয়েছে, মানবতাবিরোধী অপরাধে জামায়াতের আমির মাও. মতিউর রহমান নিজামীকে দেয়া ফাঁসির রায়ের প্রতিবাদে জামায়াতের ডাকা হরতাল মেহেরপুরে প্রভাব ফেলতে পারেনি। হরতালের প্রথম দিন গতকাল বৃহস্পতিবার ভোর থেকে দূরপাল্লা ও আন্তঃজেলার সকল রুটে বাস চলাচল বন্ধ ছিলো। তবে সকাল ৭টা থেকে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কে মেহেরপুর জেলা শ্রমিকলীগের উদ্যোগে অনিয়মিতভাবে কয়েকটি লোকাল বাস চলাচল করতে দেখা যায়। এছাড়া জেলার অন্যান্য সড়কে শ্যালোইঞ্জিনচালিত যানবাহন নসিমন, করিমন, আলগামন ও ব্যাটারিচালিত যান অটোরিকশা, মাইক্রোবাস চলাচল করছে। এদিন শহরে অফিস-আদালত, স্কুল-কলেজ, দোকানপাট খোলা ছিলো। ব্যাংক-বীমায় লেন-দেন স্বাভাবিক ছিলো। হরতালের পক্ষে কাউকে কোনো মিছিল-মিটিং কিংবা পিকেটিং করতে দেখা যায়নি। জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। নাশকতা এড়াতে জেলার গুরুত্বপূর্ন স্থানগুলোতে পুলিশ মোতায়েন করা হয়।

মেহেরপুর পুলিশ সুপার হামিদুল আলম জানান, হরতালে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জেলা পুলিশের পাশাপাশি ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, ৭১’র মুক্তিযুদ্ধে মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত দণ্ডপ্রাপ্ত বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার আহূত হরতাল জীবননগরে ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। সরকারি অফিস-আদালত, ব্যাংক-বীমা ও স্কুল-কলেজের কার্যক্রম ছিলো স্বাভাবিক। ব্যবসা প্রতিষ্ঠান খেলা ছিলো। দূরপাল্লার যানবাহন চলাচল না করলেও অন্যান্য যানবাহনের চলাচল ছিলো অন্যান্য দিনের মতো। হরতালের পক্ষে-বিপক্ষে রাজপথে ছিলো না কোনো মিছিল-মিটিং কিংবা পিকেটিং। তবে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ছিলো পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনীর সতর্ক প্রহরা।

বদরগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে সরাদেশে ৭২ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী। গত বৃহস্পতিবার সকাল থেকে কুতুবপুর ইউনিয়নের বিভিন্ন স্থানের মতো বদরগঞ্জ এলাকায় হরতাল পালিত হয়েছে। সকাল থেকে ঝিনাইদহ-চুয়াডাঙ্গা সড়কে পরিবহন চলাচল না করলেও বিকেল ৫টার দিকে কাচামালবাহী কিছু ট্রাক চলাচলের পাশাপাশি নসিমন আলমসাধু ছিলো সারাদিন সড়কে। এদিকে হরতালের নাশকতা ঠেকাতে পুলিশ সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত বদরগঞ্জ সরোজগঞ্জ এলাকায় মোতায়ন করা হয়। তবে বদরগঞ্জ এলাকায় পুলিশের কঠোর প্রহর থাকার ফলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জামায়াতে ইসলামী দলটি কোনো মিছিল মিটিং করতে দেখা যায়নি। আজ শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ হরতাল চলবে বলে একটি সূত্রে জানিয়েছে।