খুন-গুম ও হামলা-মামলা দিয়ে জাতীয়তাবাদী শক্তিকে স্তব্ধ করতে চায় এ সরকার : রুখতে হবে

বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলালের মুক্তি দাবি : চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে বিক্ষোভ সমাবেশে বক্তারা

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে চুয়াডাঙ্গা, ঝিনাইদহসহ দেশের অধিকাংশ জেলায় বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করা হয়েছে। চুয়াডাঙ্গায় পৃথক দুটি স্থান থেকে যুবদলের দৃটি অংশ বিক্ষোভ মিছিল বের করে। সাংবাদিক সমিতির কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে জেলা মহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একাংশ। অপরদিকে শ্রীমন্ত টাউনহলের নিকট থেকে মিছিল বের করে অপরাংশ।

বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর দু দিন আগে যুবদলের কেন্দ্রীয় সভাপতি অ্যাড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারের প্রতিবাদে ও তাকেসহ যুবদলের সকল নেতাকর্মীকে অবিলম্বে মুক্তির দাবিতে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন বিক্ষোভ সমাবেশে রূপান্তরের আহ্বান জানানো হয়। কেন্দ্র ঘোষিত এ কমূসূচির অংশ হিসেবে গতকাল চুয়াডাঙ্গা যুবদলের দুটি অংশ পৃথক স্থান থেকে মিছিল বের করে। ঝিনাইদহে বিক্ষোভ সমাবেশ করেছে যুবদল।

চুয়াডাঙ্গা জেলা যুবদলের বিশাল মিছিলটি গতকাল সোমবার বেলা ১১টার দিকে সাংবাদিক সমিতির কার্যালয়ের সামনে থেকে বের হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে সমাবশে করে। সমাবেশে চুয়াডাঙ্গা জেলা যুবদলের একাংশের আহ্বায়ক খালিদ মাহমুদ মিল্টনের সভাপতিত্ব প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় যুবদলের সদস্য আলমডাঙ্গা উপজেলা যুবদলের আহ্বায়ক এমদাদুল হক ডাবু। প্রধান বক্তা ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মোকারম হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা যুবদলের সদস্য দর্শনা পৌর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক নাহারুল ইসলাম, চুয়াডাঙ্গা সদর উপজেলা যুবদলের আহ্বায়ক মহাবুল হক, পৌর যুবদলের আহ্বায়ক রবিউল হক মল্লিক, আলমডাঙ্গা পৌর যুবদলের আহ্বায়ক ফরহাদ হোসেন, যুবদলের যুগ্ম আহ্বায়ক মাগরিব, জেলা যুবদলের অন্যতম নেতা মনিরুজ্জামান লিপ্টন, চুয়াডাঙ্গা পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক আজিজুল হক, কাজল, সদর উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সাইদুর রহমান, আব্দুল করিম, আলমডাঙ্গা উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সমসের, শাহিন রেজা মিল্টন, মিন্টু, জেলা যুবদলের অন্যতম সদস্য টনিক, হাসান, রাশেদ, ঝন্টু, আব্দুস সালাম, দর্শনা পৌর যুবদলের অন্যতম নেতা জালাল উদ্দিন, জীবননগর উপজেলা যুবদল নেতা কামরুল ইসলাম, মঈন উদ্দিন, জীবননগর পৌর যুবদল নেতা আজমত, ইক্তা মিনাজুল সবুজ, জেলা যুবদরের সদস্য মোবা, আরিফ, আবু, আশরাফুল, খোকন, মানিক, লাল, মিলন মেম্বার, রফিকুল, মোজ্জাম্মেল, মিলন, সালাম, হান্নান, রাশিদুল, মঞ্জু, রফিকুল, আরিফ, হযরত, বাবু, চমক, আলমগীর, প্রিন্স, লালন, সুমন, সামসুল, জহুরুল, জাহিদ, আক্কাস, মতিয়ার, গামছা কালাম, আলিম, আলামিন প্রমুখ। প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, বিক্ষোভ সমাবেশের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এ আওয়ামী লীগ ফ্যাসিস্ট সরকার বাংলাদেশে গুম, খুন, হত্যা, মামলা দিয়ে বাংলাদেশের জাতীয়তাবাদী শক্তিকে কখনও রুখতে পারবে না। কেন্দ্রীয় যুবদলের সভাপতি অ্যাড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেফতার করে বেগম খালেদা জিয়ার ডাকে আন্দোলন সংগ্রাম থেকে যুবদলকে স্তব্ধ করার জন্য যে ন্যাক্কারজনক কাজ করেছে তার জন্য এ সরকারকে চুয়াডাঙ্গা জেলা যুবদল ঘৃণাভরে ধিক্কার জানায় এবং আলালকে অবিলম্বে নিঃশর্তে মুক্তি দাবি জানান।

অপরদিকে গতকাল সোমবার বেলা ১১টার দিকে চুয়াডাঙ্গা জেলা যুবদলের উদ্যোগে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী ও কেন্দ্রীয় যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ ৬৪ জন নেতাকর্মী গ্রেফতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে বের হয়ে শহীদ হাসান চত্বরে পৌঁছুলে পুলিশের বাধায় ফিরে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে। চুয়াডাঙ্গা জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা যুবদলের আহ্বায়ক অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা। বক্তব্য রাখেন যুবদল নেতা আশরাফ বিশ্বাস মিল্টু, ইমরুল হাসান জোয়ার্দ্দার মুকুল, নাজমুল সালেহীন লিটন, সুশীল কুমার, ফজলুর রহমান, মহিদুল ইমলাম, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মঞ্জুরুল জাহিদ প্রমুখ। প্রধান অতিথি বলেন, দলীয় নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে বেগম খালেদা জিয়ার আন্দোলন সংগ্রামকে স্তব্ধ করা যাবে না। দেশের আপামর জনগণ আমাদের সাথে আছেন। তাদেরকে নিয়েই দেশনেত্রীর আহূত সকল কর্মসূচিকে আমরা সফল করে তুলবো ইনশাআল্লাহ। তিনি অন্যায়ভাবে আটক যুবদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ চুয়াডাঙ্গা জেলা যুবদলের আরিফুজ্জামান পিন্টু, আবু সাঈদ ও ছাত্রদল নেতা তৌহিদুজ্জামানসহ ৬৪ জন যুবদলের নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি দাবি জানান।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে জাতীয়তাবাদী যুবদলের ৩৬তম প্রতিষ্ঠাবর্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে দুপুরে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করে জেলা যুবদলের নেতাকর্মীরা। ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা বিএনপির কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করেন যুবদলের নেতাকর্মীরা। জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব রনকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- বিএনপি নেতা আবদুল মালেক, জাহিদুজ্জামান মনা, আক্তারুজ্জামান, মুন্সী কামাল আজাদ পান্নু, আবদুল মজিদ, আশরাফুল ইসলাম পিন্টু, যুবদল নেতা মিজানুর রহমান সুজন, মীর ফজলে এলাহী শিমুল ও মনোয়ার হোসেন রতন। সমাবেশে নেতৃবৃন্দ অবৈধ সংসদ ভেঙে দিয়ে সংলাপের মাধ্যমে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি জানান। এছাড়া যুবদলের কেন্দ্রীয় সভাপতি মোয়াজ্জেম হোসেন আলালসহ আটক ৬৩ নেতাকমীর নিঃশর্ত মুক্তির দাবি জানান।