ইবির অস্ত্র প্রশিক্ষক সজিবের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আন্দোলন

 

ইবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক অস্ত্র প্রশিক্ষক সজিবুল ইসলাম সজিবের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আইনবিভাগে তালা ঝুলিয়ে দিয়েছে সজিবের অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা। এর মধ্যেই গতকাল বুধবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় আইন বিভাগের সভাপতির অফিস খুলে বিভাগীয় শিক্ষকরা একটি জরুরি সভা করেন।

বিশ্ববিদ্যালয়সূত্রে জানা গেছে, ছাত্রলীগ নেতা সজিবুল ইসলাম সজিব নির্জনে দু বিশ্ববিদ্যালয় শিক্ষককে নিয়ে আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণের ছবি বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িকভাবে বহিষ্কার করে। তবে সাময়িকভাবে বহিষ্কার করা হলেও প্রশাসন আজো উদ্ধার করতে পারেনি সজিবের সেই অবৈধ অস্ত্র। এমনকি বিশ্ববিদ্যালয় প্রশাসনও তার স্থায়ী বহিষ্কারে গড়িমসি করছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষকও তার বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য চেষ্টা করছে বলে জানা গেছে। ওই শিক্ষকদের ছত্রছায়ায় থাকা সজিবের অনুসারীরা মঙ্গলবার থেকে আইন বিভাগের অফিসসহ সকল ক্লাসরুমে তালা লাগিয়ে দিয়ে তার বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য আন্দোলন করছে। ফলে গত দু দিন থেকে ওই বিভাগে কোনো ক্লাস-পরীক্ষা নিতে পারছেন না বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এমনকি শিক্ষকরা তাদের অফিসেও বসতে পারছেন না বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে। এ আন্দোলনে নেতৃত্বদানকারী আইন বিভাগের রনজু বলেন-সজিবের বহিষ্কারাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

ইবির আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. শাহজাহান মণ্ডল বলেন, সজিবের বহিষ্কারাদেশ প্রত্যাহারের আন্দোলনের অংশ হিসেবে একদল ছাত্র তালা লাগিয়ে দিয়েছে। আমরা বিভাগের একটি জরুরি সভা করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ভিসির কাছে একটি সুপারিশ করেছি।

বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর ড. তালুকদার মো. লোকমান হাকিম বলেন, আমি বিষয়টি জেনে ভিসির মাধ্যমে বিভাগের শিক্ষকদের সিদ্ধান্ত নিতে বলেছি। তারা যে সিদ্ধান্ত নেবে সে অনুযায়ী আমরা দ্রুত সমাধান করার চেষ্টা করবো।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয় পার্শ্ববর্তী নির্জন এলাকা থেকে ইবির গণিত বিভাগের সাবেক শিক্ষক (বর্তমানে বিসিএস ক্যাডার ইকোনোমিক্স) আজিজুল হক মামুন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক মতিয়ার রহমানকে অস্ত্র চালানোর প্রশিক্ষণ দিয়েছে সজিব। তারা সজিবের কাছ থেকে অস্ত্রের প্রশিক্ষণ নিচ্ছেন এমন দৃশ্য চাঞ্চল্যকর স্টিলচিত্র ছড়িয়ে পড়ায় বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। তারই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সজিবকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেয়।