জাহিদুল মেম্বারকে ১০ হাজার টাকা জরিমানা

দামুড়হুদায় ভিজিএফর চাল কম দেয়ার অভিযোগ : ভ্রাম্যমা আদালত

 

দামুড়হুদা প্রতিনিধি: দামুড়হুদায় ভিজিএফ’র চাল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ওজনে কম দেয়ার অভিযোগে চাল বিতরণ কাজের দায়িত্বপ্রাপ্ত ইউপি সদস্য জাহিদুল মেম্বারকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক। গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তাকে ষড়যন্ত্রমূলকভাবে ফাঁসানো হয়েছে বলে পাল্টা অভিযোগ করেছেন ইউপি সদস্য জাহিদুল ইসলাম।

জানা গেছে, দামুড়হুদা সদর ইউনিয়নে গত বৃহস্পতিবার ও শুক্রবার মোট ২ হাজার ৮৯৫ জন অতিদরিদ্রের জন্য মাথাপিছু ১০ কেজি করে ভিজিএফ’র বিতরণের দিন ধার্য করা হয়। ওই দু দিনে সকল উপকারভোগী উপস্থিত হতে না পারায় গতকাল শনিবারও চলছিলো চাল বিতরণ কার্যক্রম। চাল বিতরণের খোঁজখবর নেয়ার জন্য দুপুর ১২টার দিকে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার হাজির হন ইউনিয়ন পরিষদে। তিনি গোডাউনের চাল ওজন করে প্রায় ১৩শ কেজি চাল উদ্বৃত্ত পান। ওই চালসহ গোডাউনে সিলগালা করে দায়িত্বপ্রাপ্ত মেম্বারের নিকট থেকে চাবি সিস করে নেন এবং ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ওজনে কম দেয়ার অপরাধে দণ্ডবিধির ২৬৩ ধারায় জাহিদুল মেম্বারকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ২৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। জাহিদুল মেম্বার ওই টাকা নগদে পরিশোধ করেন।

এ বিষয়ে জাহিদুল মেম্বার বলেন, এটা আমার বিরুদ্ধে একটা ষড়যন্ত্র। গত শুক্রবার ইউএনও নিজে বলেছেন, আপনারা সাড়ে ৯ কেজি করে চাল দেন। ওনার কথামতো যদি আমি সাড়ে ৯ কেজি করে চাল দিই তাহলে প্রায় ১৪শ কেজিরও বেশি চাল উদ্বৃত্ত হবে। তাহলে আমার অপরাধটা কোথায়? আর চেয়ারম্যান মিল্টন যে ৯৩টি কার্ড নিয়েছেন সেগুলো গেলো কোথায়? আমাকে ১০ হাজার টাকা জরিমানা করা হচ্ছে অথচ সমস্ত দায়-দায়িত্ব যার সেই চেয়ারম্যানকে কিছুই বলা হচ্ছে না। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বলেন, গোডাউনের চাবি যার কাছে পাওয়া গেছে এ ঘটনায় সেই দায়ী। চেয়ারম্যানের বিষয়টিও পরে দেখা হবে।

এদিকে উপজেলার হাউলী ইউনিয়নে গতকাল শনিবার সকালে অতিদরিদ্রদের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ করা হয়েছে। দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ মিন্টু, আ.লীগ নেতা রবিউল হোসেন শুকলাল, ট্যাগ অফিসার আতিকুর রহমানসহ ইউপি সদস্যগণ উপস্থিত থেকে এ চাল বিতরণ শুরু করেন। বিকেল ৪টার দিকে ওজনে কম দেয়ার অভিযোগ তুলে যুবলীগ নেতা বড় দুধপাতিলা গ্রামের বিপ্লব ইউনিয়ন পরিষদে এসে অশালীন আচরণ করায় ইউপি চেয়ারম্যান তাকে লাঞ্ছিত করেন। এমনকি তাকে পিস্তল উঁচিয়ে গুলি করতে যাওয়া হয়েছে বলে বিপ্লব অভিযোগ করেন।

এ বিষয়ে ইউপি চেয়ারমান বলেন, দুধপাতিলার যে ব্যক্তির চাল কম দেয়া হয়েছে বলে বিপ্লব অভিযোগ করেছেন ওই ব্যক্তি আমাদের তালিকাভুক্ত কেউ না। তাকে মানবিকতার খাতিরে সাড়ে ৩ কেজি চাল দেয়া হয়। বিপ্লব পরিষদে এসে ঔদ্ধত্যপূর্ণ আচরণ শুরু করেন এবং চাল বিতরণ বন্ধ করে দেন। তবে বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝির এক পর্যায়ে শেষমেশ উভয়পক্ষের মধ্যে মীমাংসা হয়ে গেছে বলে তিনি জানান।