মুখরিত পূজামণ্ডপ : আজ মহানবমীর আনুষ্ঠানিকতার পরই বিজয়া দশমীর আমেজ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ধুমধাম ও নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে গতকাল বৃহস্পতিবার উদযাপিত হয়েছে মহাঅষ্টমী। এদিন কুমারী পূজায় মণ্ডপগুলোতে ছিলো উপচে পড়া ভিড়। শারদীয় দুর্গাপূজার সবচেয়ে আকর্ষণীয় এবং জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান শেষে বিদায়ের বারতা নিয়ে আজ শুরু হবে মহানবমী। মহানবমীর পূজা আরম্ভ হবে সকাল ৬টা ৪৫ মিনিটে। দুর্গোৎসবের নবমী পূজার মধ্যদিয়েই বিসর্জন তথা বিদায়ের করুণ সুর বেজে ওঠে।

পঞ্জিকা অনুযায়ী আজ বিজয়া দশমীরও আনুষ্ঠানিকতা শুরু হবে। তবে আগামীকাল প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সম্পন্ন হবে এবারের শারদীয় এ উৎসব। এদিকে গতকাল খুলনা রেঞ্জের ডিআইজি গতকাল মেহেরপুরের বেশ কয়েকটি পূজামণ্ডপ পরিদর্শন করেন। এছাড়াও এলাকার রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তারা বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছেন বলে আমাদের বিভিন্ন এলাকার প্রতিনিধিরা জানিয়েছেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, খুলনা রেঞ্জের ডিআইজি মনিরুজ্জামান (পিপিএম) মেহেরপুর বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরের তিনি মেহেরপুর শহরের শ্রী শ্রী সিদ্বেশরী কালিমন্দির, নায়েব বাড়ি কালি মন্দির, হরিসভা ও বামনপাড়া পূজামণ্ডপ পরিদর্শন করেন। এ সময় তার সাথে ছিলেন মেহেরপুর পুলিশ সুপার হামিদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) শেখ আজবাহার, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিয়ার রহমান, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ, সদস্য শ্বাশত নিপ্পন প্রমুখ। অপরদিকে, কুমারী পূজার মাধ্যমে গতকাল বৃহস্পতিবার শুরু হয় দেবী দুর্গার অষ্টমী। সকালে পূজা অর্চনা ও পরে অঞ্জলি প্রদানের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা পালন করেন দেবী দুর্গার ভক্তরা। পরে বিভিন্ন প্রকারের ফল ১০৮টি মাটির পাত্রে সাজিয়ে তৈর করা হয় প্রসাদ। পরে সেগুলো বিতরণ করা হয় ভক্তদের মাঝে। সনাতন ধর্মাবলম্বীদের পুরোহিত বরুণ ভট্টাচার্য জানান, কুমারী শক্তি হচ্ছে আদি শক্তি।

গাংনী প্রতিনিধি জনিয়েছেন, মেহেরপুর জেলা বিএনপির সহসভাপতি বিশিষ্ট শিল্পপতি জাভেদ মাসুদ মিল্টন গাংনী উপজেলার ৯টি পূজামণ্ডপে আর্থিক সহযোগিতা দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার বিএনপির বামন্দী কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের হাতে নগদ অর্থ তুলে দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বামন্দী ইউপি চেয়ারম্যান আব্দুল আওয়াল। উপস্থিত ছিলেন বিএনপি নেতা সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো, রাইপুর ইউপি চেয়ারম্যান আলফাজ উদ্দীন কালু, উপজেলা শ্রমিক দলের সভাপতি গিয়াস উদ্দীন, পৌর জিয়া পরিষদের সাধারণ ও পৌর কাউন্সিলর সাহিদুল ইসলাম, উপজেলা কৃষকদল নাসির উদ্দীন, উপজেলা ছাত্রদল নেতা চপল বিশ্বাস, উপজেলা জিয়া পরিষদের সাধারণ সম্পাদক টুল্টু বিশ্বাস, বিএনপি নেতা জামাল উদ্দীন, আফজাল মাস্টার, শরিফুল ইসলাম ও ছাত্রদলের তোহিদুল ইসলাম প্রমুখ।

অপরদিকে, গাংনী উপজেলার ৯টি পূজামণ্ডপ পরিদর্শন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা আখতার বানু। গতকাল বৃহস্পতিবার দুপুরে তিনি বিভিন্ন মণ্ডপ পরিদর্শন শেষে পূজা উদযাপনে অনুদান প্রদান করেন। পূজামণ্ডপগুলোতে সনাতন ধর্মাবলম্বী মানুষের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা এমপি সেলিনা আখতার বানু। বিশেষ অতিথি ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মাসুদ পারভেজ, উপজেলা ছাত্রলীগের সভাপতি হাসান রেজা সেন্টু, সহসভাপতি আমিনুল ইসলাম রতন, দেলোয়ার হোসেন মিঠু, যুগ্ম সম্পাদক এহসান কবির সবুজ, ছাত্রলীগ নেতা মৃদুল, সাগর, মাসুদ, অপু, তামিম ও আব্দুল্লাহ প্রমুখ নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আমঝুপি প্রতিনিধিনিয়েছেন, মেহেরপুর সদর উপজেলার আমঝুপির হালদারপাড়ায় রাধা মাধব মন্দিরে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। মন্দির চত্বরে আলোকসজ্জা করাসহ তোরণ নির্মাণ করা হয়েছে। এ মন্দিরের সভাপতি তপনসাহা ও সাধারণ সম্পাদক মঙ্গল বিশ্বাস জানান যে, গতকাল বৃহস্পতিবার মহাঅষ্টমী পালনে পূজা অর্চনা করা হয়। তিনি আরো জানান, সরকারিভাবে ৫শ কেজি চাল বরাদ্দ পাওয়া গেছে। আগামীকাল শনিবার আমঝুপির কাজলা নদীতে দেবীর প্রতিমা বিসর্জন করা হবে।

হরিণাকুণ্ডু প্রতিনিধি জানিয়েছেন: গতকাল বৃহস্পতিবার হরিণাকুণ্ডু উপজেলা চেয়ারম্যান অ্যাড. এমএ মজিদ ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জুলফিকার নায়ন বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন। এ সময় প্রতিটি পূজামণ্ডপে আর্থিক অনুদান বিতরণ করেন। গত বুধবার ঝিনাইদহ-৩ (মহেশপুর ও কোটচাদপুর) আসনের সংসদ সদস্য নবী নওয়াজ এলাকার ৩৭টি পূজামণ্ডপে ১৩ হাজার ৫শ টাকা করে ৪ লাখ ৯৯ হাজার ৫শ টাকা অনুদান হিসেবে প্রদান করেন।

গত বুধবার এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন। সভাপতিত্ব করেন উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি রঞ্জন কুমার মজুমদার। জীবননগর উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ অমল বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন। এ সময় তিনি পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছেন, গতকাল আলমডাঙ্গা বণিক সমিতির নেতৃবৃন্দ আলমডাঙ্গা শহরের দুর্গাপূজামণ্ডপগুলো পরিদর্শন করেন। তারা ক্যানেলপাড়া, রথতলা, স্টেশনপাড়া, ঠাকুরপাড়াসহ শহরের ১১টি মণ্ডপ পরিদর্শন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা বণিক সমিতির নব নির্বাচিত সভাপতি মকবুল হোসেন, সম্পাদক আমিনুল হক বিশ্বাস ঘেটু, সহসম্পাদক দীপক কুমার বিশ্বাস, মাগরিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক জিল্লুর রহমান ওল্টু, কোষাধ্যক্ষ আলাউদ্দীন, দপ্তর সম্পাদক রেজাউল হক, সদস্য শাহাবুদ্দীন, কুইন রেজা, জয়নাল আবেদীন, ক্যানেলপাড়া সার্বজনীন পূজা মন্ডপের সভাপতি দেবদাস কুমার দে, সম্পাদক রিপন কুমার বিশ্বাস প্রমুখ।