পলিথিন বিক্রির দায়ে ৫ দোকানে জরিমানা : প্রতিবাদে ব্যবসায়ীদের আধাবেলা ধর্মঘট আজ

মোবাইল কোর্টের ওপর আলমডাঙ্গা বণিক সমিতির ক্ষোভ : শহরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

 

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গতকাল আলমডাঙ্গা শহরে নিষিদ্ধ ঘোষিত পলিথিন বিক্রির দায়ে ৫ ব্যবসায়ীকে ৩ হাজার ২শ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় কাঁচাবাজার এলাকার ব্যবসায়ীরা একত্রিত হয়ে ভ্রাম্যমাণ আদালতের বিরুদ্ধে ফুঁসে ওঠেন। পরে আলমডাঙ্গা বণিক সমিতির নেতৃবৃন্দ এক জরুরি বৈঠকে কাঁচাবাজার ওষুধ ও খাদ্যের দোকান ব্যতীত শহরের সকল ব্যবসা প্রতিষ্ঠান আজ অর্ধ দিবস বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেন।

জানা গেছে, গতকাল বুধবার পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া আলমডাঙ্গা শহরে নিষিদ্ধ ঘোষিত পলিথিনবিরোধী এক অভিযান পরিচালনা করে। উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে শহরের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ৫ দোকান থেকে পলিথিন উদ্ধার করেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- মাছ বাজারের জহুরুল স্টোরের মালিক জহুরুল ইসলামকে ৫শ টাকা, বাবুপাড়ার অনন্যা স্টোরের মালিক সুদেবকে ৫শ টাকা, কাঁচাবাজারের মীর জেনারেল স্টোরের মালিক মীর শফিকুলকে ৫শ টাকা ও মা কালী স্টোরের মালিক মাধব সাহাকে ২শ টাকা ও কোর্টপাড়ার মোমিন স্টোরের মালিক আব্দুল মোমিনকে ৫শ টাকা জরিমানা করেন। আদালত পরিচালনার সময় এলাকার ব্যবসায়ীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। এমন পরিস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম স্থগিত করেন। ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় অসৌজন্যমূলক আচরণের অপরাধে আলমডাঙ্গা বণিক সমিতির নবনির্বাচিত ক্রীড়া সম্পাদক মীর শফিকুলকে আটক করে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নেয়া হলে শহরের বেশ কিছু ব্যবসায়ী ও বণিক সমিতির কর্মকর্তারা সেখানে চড়াও হন। সেখানে মীর শফিকুলকে পুনরায় ১ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে ওই ঘটনাকে কেন্দ্র করে গতকাল সন্ধ্যায় আলমডাঙ্গা বণিক সমিতির নেতৃবৃন্দ এক জরুরি বৈঠক করেন। পরে বৈঠকের সিন্ধান্ত অনুসারে ভ্রাম্যমাণ আদালতের নামে ব্যবসায়ীদের অহেতুক হয়রানির প্রতিবাদে কাঁচাবাজার, ওষুধের দোকান ও খাদ্যের দোকান ব্যতীত সকল ব্যবসা প্রতিষ্ঠান আজ বৃহস্পতিবার অর্ধবেলা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে গতকাল রাতে শহরে ব্যবসায়ীদের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।