রাজশাহী চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে সংঘর্ষ ভাঙচুর

 

স্টাফ রিপোর্টার: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডের প্রতিবাদ এবং আজকের হরতাল সমর্থনে বুধবার দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির। এর মধ্যে রাজশাহী ও চট্টগ্রামসহ কয়েকটি স্থানে জামায়াত-শিবির কর্মীদের সঙ্গে আইনশৃংখলা বাহিনীর সংঘর্ষ বাধে। এতে আহত হন ৭৭ জন। জামায়াত-শিবির কর্মীরা বিভিন্ন স্থানে ভাঙচুর চালায়, যানবাহনে আগুন দেয়।

রাজধানীতেও বিক্ষোভ মিছিল করেছে জামায়াত শিবিরের কর্মীরা। এসময় বেশকিছু যানবাহন ও দোকানপাট ভাংচুরও করে তারা। নাশকতার আশংকায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এবং মিছিল থেকে জামায়াত-শিবিরের ২৫৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। জেলা সদরসহ বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

রাজশাহী: নগরীর শালবাগান এলাকায় রায়ের প্রতিবাদে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে শিবিরের কর্মীরা তাদের লক্ষ্য করে ককটেলের বিস্ফোরণ ঘটায়। পুলিশ টিয়ারশেল ও গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় ১৫ নেতাকর্মীকে আটক করা হয়। একই সময় নগরীর রাজপাড়া থানার ডিঙ্গাডোবা এলাকায় বিক্ষোভ মিছিল থেকে রাস্তা অবরোধের চেষ্টা করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। পুলিশ এলে শিবিরের নেতাকর্মীরা তাদের লক্ষ্য করে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। পরে গুলি ছুড়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং তিনজনকে আটক করে।

চট্টগ্রাম: নগরীর মুরাদপুর ও বাকলিয়াসহ বিভিন্ন স্থানে মিছিল করেছে জামায়াত-শিবির। মিছিল থেকে পুলিশ শিবিরের দুই কর্মীকে গ্রেফতার করেছে। বুধবার দুপুরে মুরাদপুর এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে শিবির। মিছিল থেকে তারা গাড়ি ভাংচুরের চেষ্টা করে। বেলা তিনটার দিকে বাকলিয়া থানাধীন চাকতাই ও রাহাত্তারপুল এলাকায় মিছিল করেছে জামায়াত-শিবির। পুলিশ মিছিলে ধাওয়া দিয়ে দুজনকে গ্রেফতার করেছে।
খুলনা : মহানগরী জামায়াতের উদ্যোগে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালিত হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন মহানগরী আমীর মাওলানা আবুল কালাম আজাদ। অন্যদের মধ্যে ছাত্রশিবিরের মহানগরী সেক্রেটারি মিম মিরাজ হোসেন, মিয়া আকরামুজ্জামান রাজা, মোঃ অলিউল্লাহ, এসএম আক্তারুজ্জামান, আবু বকর সিদ্দিক, মুরাদ সোহাগ প্রমুখ বক্তৃতা করেন।

ফরিদপুর: ফরিদপুরে বিজিবি মোতায়েন করা হয়েছে। জেলা প্রশাসকের আবেদনের পরিপ্রেক্ষিতে দুই প্লাটুন বিজিবি সদস্য এসেছেন।

বগুড়া: জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বগুড়া শহর ও বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে। দুপচাঁচিয়ায় বাধা উপেক্ষা করে মিছিল করলে পুলিশ সাত রাউন্ড ফাঁকা রাবার বুলেট ছোড়ে। নাশকতার চেষ্টার অভিযোগে পুলিশ মঙ্গলবার রাতে শাজাহানপুর উপজেলার বিভিন্ন স্থান থেকে সাতজনকে গ্রেফতার করেছে।

নাটোর: জেলা শহরের দিঘাপতিয়া, হয়রতপুর, গুরুদাসপুরের নাজিরপুর, সিংড়া সদর ও বড়াইগ্রাম সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। নাটোর শহরের দিঘাপতিয়ার মিছিল থেকে পুলিশ জামায়াতের তিন নেতাকর্মীকে এবং নলডাঙ্গা থেকে দুজনকে আটক করেছে।

পাবনা: বুধবার জামায়াত-শিবিরের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগ এবং পুলিশের মধ্যে সংঘর্ষে জামায়াত-শিবিরের ১৫ নেতাকর্মী আহত হয়েছেন। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৫ রাউন্ড শটগানের গুলি ছোড়ে। পুলিশ সংঘর্ষের সময় ১২ জনসহ মঙ্গলবার রাতে আরও ২৩ নেতাকর্মীকে আটক করেছে।

সুনামগঞ্জ: জামায়াত-শিবিরের বিক্ষোভ মিছিল চলাকালে বুধবার দুপুরে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় মিছিলকারীদের ওপর পুলিশ লাঠিচার্জ করে ধাওয়া করেছে। জামায়াত-শিবির দাবি করেছে, পুলিশের হামলায় তাদের কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে।

লক্ষ্মীপুর: জেলা শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় মিছিল বের করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এ সময় পুলিশ মিছিলে ধাওয়া করলে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। একই সময়ে শহরের বাস টার্মিনাল ও দালাল বাজার এলাকায় মিছিল বের করে জামায়াত-শিবির। পরে পুলিশ ওই এলাকায় অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ছয় কর্মীকে আটক করে।

ঠাকুরগাঁও: জেলা শহরের বিভিন্ন ছাত্রাবাস ও কয়েকটি স্থান থেকে জামায়াত-শিবিরের ১৫ কর্মীকে আটক করেছে পুলিশ। নোয়াখালী ও কোম্পানীগঞ্জ : কবিরহাট উপজেলার জামায়াতের সেক্রেটারি মেজবাহ উদ্দিনসহ ১০ জনকে গ্রেফতার করছে পুলিশ। এ ছাড়া কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা ৩নং ওয়ার্ড করালিয়া এলাকা থেকে উপজেলা জামায়াতের নেতা মাওলানা মোঃ মোস্তফাকে গ্রেফতার করেছে পুলিশ।

কুষ্টিয়া: জেলা জামায়াতের রুকন ইউনুস আলীসহ ২৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া কুষ্টিয়া মডেল থানায় জামায়াতের তিন কর্মীসহ ১৩, ভেড়ামারায় জামায়াতের এক কর্মীসহ ৬, খোকসায় জামায়াতের ২, দৌলতপুরে ৪ এবং মিরপুর থানায় ২ জনকে আটক করেছে পুলিশ।

কেশবপুর যশোর: জামায়াত-শিবিরের সাত নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতে কেশবপুর উপজেলার কোমরপোল বাজারের পাশ থেকে তাদের গ্রেফতার করা হয়।

ফেনী: জেলা জামায়াত-শিবির শহরে মিছিল বের করলে পুলিশ তাদের ধাওয়া করে। এ সময় পুলিশ দুজনকে আটক করেছে। মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার সকাল পর্যন্ত শহরের বিভিন্ন স্থান থেকে ১৭ জনকে আটক করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ: নাচোল পৌর জামায়াতের আমীরসহ চাঁপাইনবাবগঞ্জের চার উপজেলার বিভিন্ন স্থান থেকে মঙ্গলবার রাতে জামায়াত-শিবিরের সাত নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে শিবগঞ্জের তিন, নাচোলের দুই, সদরের এক ও ভোলাহাটের একজন রয়েছে।

ভোলা: জেলা শহরসহ বিভিন্ন স্থানে জামায়াত মিছিল করে। পুলিশ তাদের তাড়া করে। পরে বিভিন্ন এলাকা থেকে আটজনকে আটক করে পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়া: জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার গভীর রাতে ব্রাহ্মণবাড়িয়া শহরের মেড্ডাসহ জেলার বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়।

ঝিনাইদহ: জামায়াত-শিবিরের ২৩ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার ভোররাতে জেলার হরিণাকুণ্ডু, কালীগঞ্জ, কোটচাঁদপুর ও ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

জামালপুর: জেলা শহরের একটি বাসায় অভিযান চালিয়ে ইসলামি বইসহ শিবিরের নয় কর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার গভীর রাতে শহরের নয়াপাড়া এলাকার একটি বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়।

ফরিদগঞ্জ (চাঁদপুর): মিছিল করার চেষ্টা করলে শিবিরের তিন কর্মীকে আটক করে পুলিশ।

দামুড়হুদা চুয়াডাঙ্গা: গতকাল বুধবার সকালে দামুড়হুদায় অস্ত্র ও বিস্ফোরক মামলায় উপজেলা ভাইস চেয়ারম্যান দর্শনা পৌর জামায়াতের আমির আবদুল কাদের ও দামুড়হুদা উপজেলা জামায়াতের আমির নায়েব আলীকে গ্রেফতার করেছে পুলিশ।

টাঙ্গাইল: বই ও পোস্টার বিলির অভিযোগে বুধবার ভোরে মধুপুর থেকে নাজমুজ সাহাৎ নোমান নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বাগেরহাট: মঙ্গলবার রাতে কচুয়ায় পুলিশ অভিযান চালিয়ে উপজেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক কবীর শেখ ও জামায়াতের সমর্থক ইয়াহিয়া সিকদারকে গ্রেফতার করেছে।

বরিশাল: নগরীর ভাটিখানা এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে শিবির কর্মীরা। সেখানে উপস্থিত ছিলেন শিবিরকর্মী নাসিরউদ্দিন ও মোস্তাক আহমেদ। অপরদিকে সিএন্ডবি রোড এলাকা থেকে আহমেদ সিফাত ও কামরুল আহসানের নেতৃত্বে আরেকটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

সিলেট: নগরীর বিভিন্ন স্থানে মিছিল করেছে জামায়াত-শিবির। এ সময় তারা তিনটি গাড়ি ভাংচুর করলে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে জামায়াত-শিবিরের তিন নেতাকর্মীকে গ্রেফতার করে।

মৌলভীবাজার: পশ্চিম বাজার থেকে মিছিল শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হামিদিয়া পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়।

নবীগঞ্জ: বিক্ষোভ মিছিল বের করলে নবীগঞ্জে জামায়াত-শিবির, আওয়ামী লীগ ও পুলিশ ত্রিমুখী সংঘর্ষে পুলিশ পথচারীসহ উভয়পক্ষের অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছে। ব্যবসা প্রতিষ্ঠানে ইট-পাটকেল নিক্ষেপ, মোটরসাইকেল ভাঙচুরের ঘটনায় নবীগঞ্জ শহর রণক্ষেত্রে পরিণত হয়। গ্রেফতার করা হয় ২০ জনকে।

নারায়ণগঞ্জ ও বন্দর: শহরে মিছিল করেছে জামায়াত-শিবির। এ সময় পুলিশ দুই শিবিরকর্মীকে আটক করেছে। বুধবার দুপুর ২টায় শহরের ডিআইটি পৌরপাঠাগারের সামনে থেকে মিছিলটি বের হয়। আড়াইহাজারে পুলিশ রাজু নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। বন্দরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এক বিএনপি নেতা ও তিন জামায়াত কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। বুধবার বেলা ১১টা থেকে ২ প্লাটুন বিজিবির মোট ৬০ জন সদস্য সিটি কর্পোরেশন এলাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে টহল দেওয়া শুরু করে।

সাতক্ষীরা: জামায়াত-শিবিরের চার কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন বাঁকালের গোলাম মোস্তফা, কালীগঞ্জের রতনপুরের আবদুর রশিদ, পূর্ব নলতার আবদুল গফুর ও শ্যামনগরের জয়নগরের হাফিজুল গাজী।

পটুয়াখালী ও দুমকি: পটুয়াখালীর পলিটেকনিক ইন্সটিটিউট এলাকার একটি হোস্টেল থেকে ৯ শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতে তাদের গ্রেফতার করা হয়।

জয়পুরহাট: জয়পুরহাটে সদর ও পাঁচবিবি উপজেলা থেকে জামায়াত-শিবিরের পাঁচ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

কুমিল্লা: পুলিশের সঙ্গে ছাত্রশিবিরের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে এক পুলিশসহ কমপক্ষে ১২ জন আহত হয়েছে। বুধবার দুপুরে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের মনোহরগঞ্জ উপজেলার বিপুলাসার এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

কাপাসিয়া (গাজীপুর): কাপাসিয়ায় উপজেলার ঘাগুটিয়ার খিরাটি বাজারে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পুলিশ মিছিলকারীদের ওপর হামলা করে। এ সময় পুলিশ ৬ জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করে।

রাজধানীতে মিছিল-ভাঙচুর: দুপুর ২টার দিকে গুলশানের বাঁশতলা এলাকায় ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের পাশের গলি থেকে জামায়াত-শিবিরের ২৫-৩০ জন কর্মী মিছিল বের করে। শাহজাদপুর বাস স্ট্যান্ডের কাছে অনাবিল পরিবহনের দুটি বাসের গ্লাস ভাংচুর করে তারা। পুলিশ দ্রুত সেখানে গিয়ে লাঠিচার্জ ও শটগানের কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় তিনজনকে আটক করা হয়।

একই সময় জামায়াত-শিবির কর্মীরা হরতালের সমর্থনে রামপুরা এলাকায় মিছিল বের করে। ওই মিছিলে নেতৃত্ব দেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য কবির আহমদ, জামায়াত নেতা কামাল হোসাইন, ছগির বিন সাইদ ও আবদুল কাইয়ুম মজুমদার। ২০-২৫ জনের ওই মিছিলটি পূর্ব রামপুরার একটি গলি থেকে বের হয়ে প্রধান সড়কে এসে যানবাহন ভাংচুরের চেষ্টা চালায়। ঘটনাস্থলের অদূরে থাকা পুলিশ ধাওয়া দিলে তারা ফের গলিপথে ঢুকে পড়ে। হরতালের সমর্থনে বিকালে জামায়াত-শিবির কর্মীরা মিরপুর, বংশাল ও বাড্ডা এলাকায় খণ্ড-খণ্ড মিছিল করেছে। এসব মিছিলে নেতৃত্ব দেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরীর সেক্রেটারি সেলিম উদ্দিন, শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. রেজাউল করিম ও মহানগরীর জামায়াত নেতা আলাউদ্দিন।

পিরোজপুরে সতর্ক নিরাপত্তা বাহিনী: মানবতাবিরোধী অপরাধ মামলায় জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায় ঘোষণাকে কেন্দ্র করে পিরোজপুরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ঘোষণাকে কেন্দ্র করে সাঈদীর জন্মস্থান পিরোজপুরের জিয়ানগরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সর্বোচ্চ সতর্ক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। জেলায় মোতায়েন করা হয়েছে তিন প্লাটুন বিজিবি, ৱ্যাব, এপিবিএন, আরআরএফ ও গোয়েন্দা বাহিনী। শহরের বিভিন্ন স্থানে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। পুলিশ ও বিজিবি টহল দিচ্ছে প্রধান প্রধান সড়কে।