দর্শনা জয়নগরের শিশু ফারজানাকে ধর্ষণ শেষে হত্যা : আইনি সহায়তায় লোকমোর্চা ও মানবতা

 

 

দুলাভাই ইমান ও চাচাতো ভাই মজিবুলের বিরুদ্ধে ধর্ষণ ও হত্যামামলা

দর্শনা অফিস: দর্শনা জয়নগরের ৯ বছরের শিশু ফারজানাকে ধর্ষণ শেষে হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেফতারকৃত ভগ্নিপতিসহ দুজনকে আজ আদালতে সোপর্দ করা হতে পারে। আবেদন করা হতে পারে রিমান্ডের। ফারজানার লাশ ময়নাতদন্ত শেষে দাফন সম্পন্ন হয়েছে। আইনি সহায়তা দিতে ঘটনাস্থল পরিদর্শন করেছে চুয়াডাঙ্গা জেলা লোকমোর্চা ও মানবতার প্রতিনিধি দল। গতকাল শুক্রবার বিকেলে স্থানীয় গোরস্তানে ফারজানার দাফন সম্পন্ন করা হয়। নিহতের পরিবারকে আইনি সহায়তা দিতে সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা জেলা লোকমোর্চার সভাপতি অ্যাড. আলমগীর হোসেনের নেতৃত্বে প্রতিনিধিদল জয়নগর গ্রাম পরিদর্শন করেছে। এ সময় আরো উপস্থিত ছিলেন লোকমোর্চার সদস্য তানজিদা মনোয়ারা মিনি, জীবননগর উপজেলা লোকমোর্চার সভাপতি আবুল কালাম, দামুড়হুদা উপজেলা সভাপতি ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ মিন্টু, ইমতিয়াজ হোসেন, দর্শনা প্রেসক্লাবের সভাপতি হানিফ মণ্ডল, ওয়েভ ফাউন্ডেশনের নুঝাত পারভীন, কামরুজ্জামান যুদ্ধ, শাহনাজ পারভীন শান্তি।

এদিকে মানবতা ফাউন্ডেশন এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, মানবতার নির্বাহী পরিচালক অ্যাড. মানি খন্দকারের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল জয়নগর পরিদর্শনে যায়। এ সময় উপস্থিত ছিলেন নির্বাহী পরিষদের সভাপতি মানবাধিকারকর্মী মনিরা আফরোজ, সহসভাপতি অ্যাড. কাইজার হোসেন জোয়ার্দ্দার শিল্পী, রউফুন নারা রীনা, অ্যাড. জিল্লুর রহমান জালাল, জাকির হোসেন প্রমুখ। মানবতা সংস্থার নেতৃবৃন্দের কাছে ফারজানার পিতা-মাতা ও ভাইবোন কান্নায় ভেঙে পড়েন। ফারজানার পিতা লিয়াকত আলী আইন সহায়তা চেয়ে মানবতা সংস্থার নির্বাহী পরিচালক বরাবর আবেদন করেছেন এবং মানবতার নির্বাহী পরিচালক অ্যাড. মানি খন্দকার আইনি সহায়তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

জানা গেছে, দর্শনা পৌর এলাকার জয়নগর মসজিদপাড়ার দিনমজুর লিয়াকত আলী ওরফে লালার ১০ সন্তানের মধ্যে ৭ম মেয়ে ফারজানা ওরফে কুট্টি স্থানীয় মসজিদমক্তবের ছাত্রী। গত মঙ্গলবার রাত ৮টার থেকে ফারজানাকে খুঁজে পাচ্ছিলো না তার পরিবারের লোকজন। এ সময় ঝিনাইদহের দশমাইল মালোপাড়ার আজিল হকের ছেলে ফারজানার সেজ দুলাভাই ইমান আলী জয়নগর অবস্থান করছিলেন। সন্দেহজনকভাবে ফারজানার পাশাপাশি ইমান আলীও নিখোঁজ ছিলেন। ফারজানাকে টানা ৪ দিন খোঁজাখুঁজি করে না পেয়ে হতাশ হয়ে পড়ে পরিবারের লোকজন। গত বৃহস্পতিবার বিকেলে জয়নগর চেকপোস্ট সংলগ্ন রেললাইনের ধারে জঙ্গলের মধ্যে ফারজানার গলিত লাশ দেখতে পায় স্থানীয় কৃষকরা। দ্রুত খবর ছড়িয়ে পড়লে পরিবারের সদস্যরা ফারজানার লাশ শনাক্ত করে। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে। ঘটনাস্থল থেকেই গ্রেফতার করা হয় ফারজানার দুলাভাই ইমান আলী ও জয়নগরের বিল্লালের ছেলে ফারজানার চাচাতো ভাই মজিবুলকে।

নিহত ফারজানার পিতা লিয়াকত আলী বাদী হয়ে গতকাল শুক্রবার গ্রেফতারকৃত দুজনের বিরুদ্ধে দামুড়হুদা থানায় ধর্ষণ ও হত্যামামলা দায়ের করেছেন। গ্রেফতারকৃতদের আরো জিজ্ঞাসাবাদের জন্য আজ আদালতে সোপর্দ করে রিমান্ডের আবেদন করতে পারেন মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মিজানুর রহমান।