‘শান্তিবৃক্ষ’ সম্মাননা পেলেন প্রধানমন্ত্রী

 

 

স্টাফ রিপোর্টার: নারী ও কন্যাশিশুদের স্বাক্ষরতা ও শিক্ষা প্রসারে অসামান্য অবদানেরস্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘শান্তির বৃক্ষ’ (ট্রি অব পিস)স্মারক উপহার দিয়েছে ইউনেস্কো। গতকাল সোমবার সকালে বঙ্গবন্ধুআন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত একআন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে এ স্মারকতুলে দেন ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা।

শেখ হাসিনাস্মারকটি গ্রহণ করে সংস্থাটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং উপহারটিবাংলাদেশ ও বিশ্বের সব কন্যা শিশু ও নারীদের প্রতি উত্সর্গ করেন। একই সঙ্গেতিনি রূপকল্প-২০৪১’র ভিত্তিতে একটি উন্নত, সুশিক্ষিত ও বিজ্ঞানমনস্ক সমাজগঠনের সোপান রচনায় বাংলাদেশের দৃঢ় প্রতিজ্ঞার কথা পুনর্ব্যক্ত করেন।

জাতিসংঘ মহাসচিবের গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনিসিয়েটিভ (জিইএফআই)’রসহায়তায় বাংলাদেশ সরকার ও ইউনেস্কো’র উদ্যোগে ‘নারী ও কন্যাশিশুদেরস্বাক্ষরতা ও শিক্ষা: টেকসই উন্নয়নের ভিত্তি’ শীর্ষক এই আন্তর্জাতিকসম্মেলনের আয়োজন করা হয়। নারী ও কন্যাশিশুদের শিক্ষা প্রসারে স্বীকৃতিস্মারক শান্তির বৃক্ষদেয়ার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারনেতৃত্বের ভূয়সী প্রশংসা করে ইউনেস্কোর মহাপরিচালক বলেন, সমঝোতা শান্তি এবংস্বাধীনতার প্রতীক হিসেবে ‘ট্রি অব পিস’ প্রদানের মাধ্যমে আপনার অবদানেরস্বীকৃতি দেয়া হলো।