ইবির দু ছাত্রলীগ নেতাকে বিশ্ববিদ্যালয়থেকে বহিষ্কার :তদন্ত কমিটি গঠন

 

ইবি প্রতিনিধি: দু শিক্ষককে অস্ত্র প্রশিক্ষণ দেয়ার অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের দুনেতাকে বিশ্ববিদ্যালয়থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। গতকাল সোমবার রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক জরুরিসভায় তাদেরকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃত ছাত্রলীগ নেতারা হলেন- বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্মআহ্বায়ক সজিবুল ইসলাম সজিব ও সালাহউদ্দিন। সজিব আইন বিভাগের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের ও সালাহউদ্দিন একই বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ছাত্র। এ ঘটনায় তাদেরকে কেন বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না এই মর্মে একটি প্রতিবেদন জমা দিতে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, গত রোববার কয়েকটি পত্রিকায় ছাত্রলীগ নেতা সজিব ও সালাহউদ্দিনকে নিয়ে একটি সংবাদ ছাপা হয়। এতে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মফিজ লেকের নির্জন স্থানে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্মআহ্বায়ক সজিবুল ইসলাম সজিব দুজনকে আগ্নেয়াস্ত্র প্রশিক্ষণ দিচ্ছেন। অস্ত্র প্রশিক্ষণনেয়া ব্যক্তিদের একজন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আরেকজন বিসিএস ক্যাডার। ছাত্রলীগকর্মী সালাহউদ্দিন একটি ব্যাগ হাতে তাদের পাশে দাঁড়িয়ে আছেন। এ সংবাদ পত্রিকায় প্রকাশিত হলে গতকাল সোমবার রাতে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের বাসভবনে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির এক জরুরি বৈঠক বসে। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার। বৈঠকে সজিব ও সালাহউদ্দিনকে সাময়িকভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. রহুলকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যরা হলেন- সহকারী প্রক্টর ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক কেএম শরফুদ্দিন ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দু ছাত্র সম্পর্কে বিভিন্ন পত্র-পত্রিকায় যে সংবাদ ছাপানো হয়েছে সে বিষয়ে খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া তাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে বিষয়টি সত্য প্রমাণিত হলে অভিযুক্তদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’