কেরুজ চিনিকল জোন ও জগতি চিনিকল এলাকায় আনুষ্ঠানিকতা

ইক্ষুরোপণ মরসুমের আনুষ্ঠানিক উদ্বোধন

 

মাথাভাঙ্গা ডেস্ক: খানেকটা ঘটা করেই এবার ইক্ষুরোপণ মরসুম শুরু করেছে দেশের চিনিকলগুলো। গতকাল সোমবার কেরুজ চিনিকল জোনে ও কুষ্টিয়ার জগতি চিনিকল এলাকায় ইক্ষুরোপণ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

২০১৪-১৫ ইক্ষুরোপণ মরসুমে কেরু অ্যান্ড কোম্পানির ৯টি বাণিজ্যিক খামারে রোপা পদ্ধতিতে ১৬ দশমিক ৫০ একর জমির জন্য বীজতলায় বীজ স্থাপনের উদ্বোধন করা হয়ছে। গতকাল সোমবার কেরু অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ আজিজুর রহমান উদ্বোধন করেন। এ সময় তিনি, এসটিপি পদ্ধতিতে আখরোপণ করে একর প্রতি ফলন ৩৫/৪০ মেট্রিক টন করা এবং বাণিজ্যিক খামারে সনাতন পদ্ধতিতে একর প্রতি ২/৩ মেট্রিক টন বাড়ানোর জন্য সকল খামার ইনচার্জকে পরামর্শ দেন। এ সময় উপস্থিত ছিলেন সদর দফতরের ডিজিএম (সম্প্রসারণ) জাহিদ আনছারী, জিএম (কৃষি) মোস্তফা কামাল, জিএম (অর্থ) মোশারফ হোসেন, জিএম (কারখানা) ইউসুফ আলী সিকদার, জিএম (ডিস্টিলারি) আব্দুস কুদ্দুস, ডিজিএম (বীজ পরিদর্শন) খয়বর হোসেন, ডিজিএম (সম্প্রসারণ) সুরঞ্জন বাড়ৈ, এডিএম (প্রশাসন) মনোয়ার হোসেন, ডিজিএম (ক্রয়) আব্দুর রাজ্জাক, ডিজিএম (ঋণ) এসএম আ. বাকী, সহঃ প্র. (গ্যারেজ) ইউসুব হোসেন, এএম (বীজ) আবু তালেহা, ফুলবাড়ি ফার্মের ইনচার্জ গোলাম কিবরিয়া, সুপারভাইজার, উৎপল কুমার, শ্রমিক ইউনিয়নের প্রতিনিধি খলিলুর রহমান ও সিরাজুল ইসলামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন ডিজিএম (মিলস ফার্ম) ইমতিয়াজ হোসেন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উথলীতে কেরু অ্যান্ড কোম্পানির চলতি মরসুমের আখরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার কেরু অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আজিজুর রহমান আনুষ্ঠানিকভাবে উথলীর ইক্ষুচাষি আবজালুর রহমান ধীরুর জমিতে আখরোপণের মধ্যদিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন।

কৃষক আবজালুর রহমান ধীরুর সভাপতিত্বে অনুষ্ঠিত আখরোপণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের উপমহাব্যবস্থাপক (সম্প্রসারণ) জাহেদ আলী আনসারি, কেরুর মহাব্যবস্থাপক (কৃষি) মোস্তফা কামাল, মহাব্যবস্থাপক (কারখানা) ইঊসুফ আলী শিকদার, মহাব্যবস্থাপক (অর্থ) মোশারফ হোসেন, মহাব্যবস্থাপক (ডিস্টিলারি) আব্দুল কুদ্দুস, মহাব্যবস্থাপক (প্রশাসন) মনোয়ার হোসেন, উপমহাব্যবস্থাপক (সম্প্রসারণ) সুরঞ্জন বাড়ৈ, উপমহাব্যবস্থাপক (ধী:প:ও এগ্রো:) খয়বর হোসেন সরকার, উপমহাব্যবস্থাপক (ই.স.) আব্দুর রাজ্জাক, উপমহাব্যবস্থাপক (ঋণ) এএসএম আব্দুল বাকি, ব্যবস্থাপক (সম্প্রসারণ) গিয়াস উদ্দীন, সহব্যবস্থাপক (বিক্রয় ও সমন্বয়) শেখ মো. শাহাবুদ্দিন ও আখচাষি হাফিজুর রহমান। এছাড়াও বিভিন্ন গ্রামের আখচাষি, গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিকবৃন্দ এ সময় উপস্থিত ছিলে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এ এলাকায় ভুট্টার সাথে আখচাষ প্রচলিত। সেহেতু পদ্ধতিগতভাবে উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আখচাষ করে অধিক মুনাফা অর্জন করা সম্ভব। উল্লেখ্য, কেরু অ্যান্ড কোম্পানির ৬টি উপঅঞ্চলের মাধ্যমে ২০১৪-১৫ আখরোপণ মরসুমের ধার্যকৃত ১২ হাজার একর লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে গতকাল সকালে জীবননগর উপঅঞ্চলের উথলী গ্রামের রোপা আখচাষের বেড স্থাপনের মধ্যদিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হলো।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, কেরুজ আড়িয়া ও হিজলগাড়ি বাণিজ্যিক খামারে গতকাল সোমবার সকাল ১০টায় চলতি মরসুমের ইক্ষুরোপণ উদ্বোধন করা হয়েছে। ডিজিএম মিলস (ফার্ম) ইমতিয়াজ উদ্দিন উপস্থিত থেকে ইক্ষুরোপণ উদ্বোধন করেন। উপস্থিত ছিলেন আড়িয়া বাণিজ্যিক খামারের ইনচার্জ ইলিয়াস হোসেন, হিজলগাড়ি বাণিজ্যিক খমারের ডিএম ইউনুচ হোসেন, এগ্রিকালচার মেম্বার আব্দুর রাজ্জাক, বাবুল আক্তার, শাহাদত হোসেন, নুরুল ইসলাম, আব্দুল কুদ্দুস, সুপারভাইজার হাফিজুল ইসলাম, বিল্লাল হোসেন, আ.আজিজ, জসিম, বিপুল প্রমুখ।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়া সুগার মিল এলাকায় রোপা আমন পদ্ধতিতে আখরোপণ শুরু হয়েছে। গতকাল সোমবার সকালে সুগারমিল গেট-বি এলাকায় সুগারমিলের ব্যবস্থাপক পরিচালক আহছান ছিদ্দিক এ আখরোপণের উদ্বোধন করেন।২০১৪-১৫ মরসুমে কুষ্টিয়া,মেহেরপুর, ঝিনাইদহের শৈলকুপা উপজেলা, রাজবাড়ী জেলায় ৮টি সাবজোনে ১০০টি ইউনিটে একসাথে রোপা আমন পদ্ধতিতে আখরোপণ উদ্বোধন করা হয়।

সুগারমিলের ব্যবস্থাপক পরিচালক আহছান ছিদ্দিক জানান, কুষ্টিয়া সুগারমিল কর্তৃপক্ষের আওতায় ৮ হাজার কৃষক রয়েছেন। রোপা আমন পদ্ধতিতে আখচাষে উৎসাহের জন্য ২০১৪-১৫ আখ রোপণমরসুমে কৃষকদের মাঝে ৬ কোটি টাকা সহজ শর্তে ঋণ দেবে কুষ্টিয়া সুগার মিল কর্তৃপক্ষ। কুষ্টিয়া সুগারমিলের কৃষি বিষয়ক মহাব্যবস্থাপক কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, রোপা আমন পদ্ধতিতে আখচাষ করলে কৃষকের ফলন হবে প্রতি একরে ৫০ টন। এবার কুষ্টিয়া সুগার মিল এলাকায় ১২ হাজার একর জমিতে রোপা আমন পদ্ধতিতে আখচাষ করবে মিল কর্তৃপক্ষ।