ফেসবুকে ফেক আইডি ভুয়া পরিচয়ে মেল অ্যাকাউন্ট খুলে প্রতারণা

 

স্টাফ রিপোর্টার: সামাজিক যোগাযোগ ফেসবুকে একজনের নামে অপরজন ফেক আইডি খুলে শুধু আপত্তিকর পোস্টই করছে না, আপত্তিকর গালিগালাজ দিয়ে সরল সোজা ছেলে-মেয়েদের মধ্যে চরম বিরোধ সৃষ্টি করে দিচ্ছে। এ ছাড়াও ফেক আইডি খুলে সংবাদ মাধ্যমেও ভুয়া সংবাদ পরিবেশন করছে এক শ্রেণির প্রতারক। প্রতিকার মিলছে না।

চুয়াডাঙ্গার স্বনামধন্য শিক্ষাদান কেন্দ্র রংধনুর প্রতিষ্ঠাতা পরিচালক আব্দুস সালাম ফেসবুকে কোনো একাউন্ট না খুললেও তার নামে কে বা কারা আইডি খুলে বিভ্রান্ত ছড়াচ্ছে বলে অভিযোগ রয়েছে। চুয়াডাঙ্গার বেশ কয়েকজন সাংবাদিক ফেক আইডির অ্যাকাউন্ট হোল্ডারের চক্রান্তে হয়রানির শিকার হয়েছেন। সর্বশেষ গতকাল এক স্কুলছাত্রের নামে ফেক আইডি খুলে ফেসবুকে অন্যকে গালিগালাজ করায় সরল-সোজা স্কুলছাত্রকে হয়রানির শিকার হতে হয়েছে। একের পর এক এ ধরনের ঘটনা ঘটলেও চুয়াডাঙ্গায় তেমন আইটি বিশেষজ্ঞ না থাকায় প্রতিকার মিলছে না। পুলিশে নালিশ করেও কাজ হচ্ছে না।

চুয়াডাঙ্গা থেকে ঢাকার কয়েকটি সংবাদ মাধ্যমে ফেক আইডি ব্যবহার করে ভুয়া নামে ভুয়া সংবাদ পরিবেশন করে কয়েকজন সাংবাদিককে হয়রানি করার কারণে চুয়াডাঙ্গা প্রেসক্লাব একটি কমিটি গঠন করেছে। প্রথম আলো প্রতিনিধি শাহ আলম, মাছরাঙা টিভি প্রতিনিধি ফাইজার চৌধূরীকে ফেক আইডি খুলে প্রতারণাকারীকে খুঁজে বের করার জন্য বিশেষভাবে দায়িত্বও দেয়া হয়েছে। অপরদিকে রংধনু পরিচালক চুয়াডাঙ্গা সদর থানাসহ প্রশাসনের কাছে লিখিতভাবে আবেদন জানিয়ে প্রতিকার প্রাথনা করেছেন। গতকাল ভি.জে স্কুলের এক ছাত্রকে অন্যের ফেক আইডির কারণে হয়রানির শিকার হতে হয়েছে। কে বা কারা ফেসবুকে ও ভুয়া পরিচয়ে মেল অ্যাকাউন্ট খুলে প্রতারণা করেছে তাদের মুখোশ উন্মোচন করে তথ্য প্রযুক্তির কঠোর আইনে সোপর্দ করতে পুলিশ সুপারের আশু হস্তক্ষেপ কামনা করেছে সচেতনমহল।