ডিজিটালের আওতায় আসছে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ ৫৫ জেলার খতিয়ান

ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়নকরে উন্নতমানের সেবা প্রদানের উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের ৫৫ জেলার প্রায় চার কোটি ৫৮ লাখ ৪৩ হাজার ৪০৪টি ভূমির খতিয়ান ডিজিটাল করারউদ্যোগ নেয়া হয়েছে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়নকরে উন্নতমানের সেবা প্রদানের লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়।ভূমি জরিপ পদ্ধতিতে আইসিটি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খতিয়ান সংরক্ষণ করা এবং তা ভূমি মালিকদেরকে সহজে সরবরাহ করা হবে।

গতকাল মঙ্গলবার প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)সভায় চূড়ান্ত অনুমোদন দেয়ার কথা রয়েছে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশনেরএকটি সূত্র।সূত্রটি জানায়,প্রকল্পটি বাস্তবায়নের জন্য গতজুলাই-২০১২ থেকে জুন-২০১৪ মেয়াদে ব্যয় ধরা হয়েছিলো ৫৫ কোটি ৯৮ লাখ টাকা। পরেপ্রকল্পের কাজ ডিজিটাল করার লক্ষ্যে প্রায় ৬৫ দশমিক ৭৩ ভাগ ব্যয় বাড়ছে,সাথে বাড়ছে মেয়াদও।জুলাই-২০১২ থেকে মেয়াদ বাড়ছে জুন-২০১৬ নাগাদ।এতে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৯২ কোটি ৭৭ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ২ বছরবৃদ্ধিকরণ এবং মোট প্রকল্প ব্যয় বাড়ছে ৩৬ কোটি ৮০ লাখ টাকা।এছাড়াপ্রকল্পের আওতায় ডেভেলপমেন্ট সফটওয়ারের ইলেকট্রনিক ল্যান্ড রেকর্ড সিস্টেম (ইএলআরএস) উপর প্রতিটি জেলার রেকর্ড রুমে কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্যপ্রকল্পটি সংশোধন করা হচ্ছে।এছাড়া সারাদেশে ইএলআরএস বাস্তবায়নটিমকে সম্মানি ভাতা দেয়া হবে। জাতীয় পর্যায় হতে ডাটা এন্ট্রি কাযর্ক্রমমনিটারিং করার জন্য একটি ৪২ ইঞ্চি এলইডি টিভি ক্রয় করা হবে। ৫৫টি জেলাররেকর্ড রুমে ২ এমবিপিএস ইন্টারনেট লাইন সংযোগ দেওয়া হবে। এছাড়া ডাটাএন্ট্রি হার ৬ টাকা থেকে ১৩ টাকা ৫০ পয়সা বৃদ্ধি পাওয়ার কারণে প্রকল্পটিসংশোধিত হচ্ছে।

যে ৫৫টি জেলার প্রকল্পটি বাস্তবায়ন করা হবে তারমধ্যে ঢাকা বিভাগের ১৩টি জেলা রয়েছে। এগুলো হলো- ঢাকা,নেত্রকোনা,মানিকগঞ্জ,মুন্সীগঞ্জ,মাদারীপুর,ময়মনসিংহ,টাঙ্গাইল,রাজবাড়ী,নারায়ণগঞ্জ,নরসিংদী,কিশোরগঞ্জ,ফরিদপুর ওশরীয়তপুর।রাজশাহীবিভাগের ৭টি জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। জেলাগুলো হলো- রাজশাহী,নওগাঁ,সিরাজগঞ্জ,নাটোর,চাঁপাইনবাবগঞ্জ,জয়পুরহাট ও বগুড়া।চট্টগ্রামবিভাগের চট্টগ্রাম,ফেনী,লক্ষ্মীপুর,কুমিল্লা,ব্রাহ্মণবাড়ীয়া,নোয়াখালী,চাঁদপুর ও কক্সবাজার জেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।এছাড়া সিলেট বিভাগেরসিলেট,মৌলভীবাজার,সুনামগঞ্জ,হবিগঞ্জে বাস্তবায়িত হবে প্রকল্পটি।বরিশাল বিভাগে প্রকল্পটি বাস্তবায়িত হবে ভোলা,বরিশাল,ঝালকাঠী,পটুয়াখালী, পিরোজপুর ও বরগুনা জেলায়।এছাড়াখুলনা বিভাগের বাগেরহাট,নড়াইল,সাতক্ষীরা,খুলনা,চুয়াডাঙ্গা,যশোর,কুষ্টিয়া,ঝিনাইদহ,মাগুরা ও মেহেরপুর জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।রংপুর বিভাগের পঞ্চগড়,নীলফামারী,লালমনিরহাট,কুড়িগ্রাম,রংপুর,গাইবান্ধা ও ঠাকুরগাঁও জেলার ভূমি জরিপ পদ্ধতি ডিজিটাল করা হবে।